শনিবার ১৩ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকাকে শত কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র : বাইডেন

বিশ্ব ডেস্ক   |   শনিবার, ১৬ জুলাই ২০২২ | প্রিন্ট  

মধ্যপ্রাচ্য-উত্তর আফ্রিকাকে শত কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র : বাইডেন

খাদ্য নিরাপত্তা বাবদ মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা অঞ্চলকে ১০০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র। শনিবার (১৬ জুলাই) সৌদি আরবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই ঘোষণা দেবেন বলে রয়টার্সকে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের সরকারি প্রশাসনের এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

২০২০ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর এই প্রথম মধ্যপ্রাচ্য সফরে গিয়েছেন জো বাইডেন। চারদিনের এ সফরে মধ্যপ্রাচ্যের তিন দেশ ইসরায়েল, ফিলিস্তিন ও সৌদি আরব— এই তিন দেশে যাবেন করবেন তিনি।

সফরের উদ্দেশে বুধবার ওয়াশিংটন ত্যাগ করেন তিনি। ইতোমধ্যে ইসরায়েল ও ফিলিস্তিন সফর শেষ করে বর্তমানে সৌদি আরবে অবস্থান করছেন মার্কিন প্রেসিডেন্ট।

শুক্রবার ফিলিস্তিনের রাজধানী পূর্ব জেরুজালেমের প্রধান চিকিৎসা কেন্দ্র অগাস্টা ভিক্টোরিয়া হাসপাতাল পরিদর্শন করেন তিনি। পরিদর্শন শেষে পূর্ব জেরুজালেমের প্রধান ৬টি হাসপাতালের উন্নয়নে ১০ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষনা দেন জো বাইডেন।

মার্কিন প্রশাসনের ওই জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, মধ্যপ্রাচ্যের উপসাগরীয় দেশসমূহের জোট গালফ কোঅপারেশন কাউন্সিলের (জিসিসি) বিষয়ে আগ্রহী বাইডেন । অদূর ভবিষ্যতে এই জোটকে নিজেদের অংশীদার পর্যায়ে উন্নীত করার পরিকল্পনাও রয়েছে তার।

এদিকে, ইতোমধ্যে জিসিসি নেতারা ঘোষণা দিয়েছেন, বৈশ্বিক অবকাঠামোসহ বিভিন্ন খাতে আগামী দুই বছর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্মিলিতভাবে ৩০০ কোটি ডলার বিনিয়োগ করবে জিসিসি।

জিসিসির সদস্যরাষ্ট্র মোট ৬টি— সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, কাতার, বাহরাইন ও ওমান।

 

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫২ অপরাহ্ণ | শনিবার, ১৬ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar