বুধবার ১৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ২রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ০৮ আগস্ট ২০২২ | প্রিন্ট  

কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট গুস্তাভো পেত্রো

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন দেশটির সাবেক গেরিলা নেতা গুস্তাভো পেত্রো। ৭ আগস্ট সকালের দিকে দেশটির রাজধানী বোগোটার বলিভার প্লাজায় প্রেসিডেন্টের শপথ নিয়েছেন দেশটির বামপন্থী গেরিলা সংগঠন এম-১৯ এর সাবেক এই সদস্য। খবর আলজাজিরা, এএফপি।

শপথগ্রহণের পর ব্যাপক সামাজিক বৈষম্য আর জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ে বিভক্ত দেশকে ঐক্যবদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। একই সঙ্গে দেশটির সংঘবদ্ধ অপরাধী বিভিন্ন গোষ্ঠী ও বিদ্রোহীদের সঙ্গে শান্তি চুক্তিতে পৌঁছানোর আশাও প্রকাশ করেছেন পেত্রো।

কলম্বিয়ার প্রেসিডেন্টের শপথগ্রহণ অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন প্রায় এক লাখ আমন্ত্রিত অতিথি। তাদের মধ্যে ছিলেন স্পেনের রাজা ফিলিপ ষষ্ঠসহ লাতিন আমেরকিার অন্তত ৯টি দেশের প্রেসিডেন্ট ও কলম্বিয়ার অন্যান্য নেতারা।

শপথের পর দেওয়া বক্তৃতায় আবেগপ্রবণ হয়ে পড়েন পেত্রো। এ সময় তিনি বলেন, ‘আমি দুটি দেশ চাই না। এমনকি আমি বিভক্ত দুটি সমাজও চাই না। আমি এক শক্তিশালী এবং ঐক্যবদ্ধ কলম্বিয়া চাই। জাতি হিসেবে আমাদের যে চ্যালেঞ্জ ও পরীক্ষা রয়েছে তা ঐক্য এবং মৌলিক ঐকমত্যের ভিত্তিতে সমাধান করতে হবে।’

৬২ বছর বয়সী দেশটির সাবেক এই সিনেটর কলম্বিয়ার বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন) সঙ্গে ভেস্তে যাওয়া শান্তি আলোচনায় পুনরায় শুরু করার প্রতিশ্রুতি দিয়েছেন। এছাড়া ২০১৬ সালে আরেক গেরিলা গোষ্ঠী ফার্কের সঙ্গে স্বাক্ষরিত চুক্তিও পুনরায় কার্যকর করার ঘোষণা দিয়েছেন তিনি। সেই সময় ফার্কের অনেক সদস্য শান্তি চুক্তি প্রত্যাখ্যান করেছিলেন।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সরকার সংঘবদ্ধ গোষ্ঠীগুলোর সাথে সংলাপ করবে এবং মাদক পাচারের তথ্যের বিনিময়ে গোষ্ঠীগুলোর সদস্যদের সাজা কমিয়ে দেবে। পেত্রো বলেছেন, সশস্ত্র গোষ্ঠীগুলোর শান্তিচুক্তি মেনে নেওয়া উচিত।

তিনি আরও বলেছেন, প্রায় ৫ কোটি মানুষের এই দেশে ক্ষুধার বিরুদ্ধে লড়াইও তার সরকারের অন্যতম অগ্রাধিকার। দেশটির প্রায় অর্ধেক নাগরিক দারিদ্রের কোনও না কোনও স্তরে বসবাস করেন। তবে দেশের সরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের পড়াশোনা এবং স্বাস্থ্যসেবা বিনামূল্যে দেওয়ার অঙ্গীকার করেছেন তিনি।

বোগোটার সাবেক মেয়র পেত্রো ভেনেজুয়েলার সাথে পুনরায় কূটনৈতিক সম্পর্ক স্থাপনের ঘোষণা দিয়েছেন। এর মাধ্যমে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা দুই দেশের মাঝে বাণিজ্যিক সম্পর্ক ও কনস্যুলার সেবা ফের চালু হবে।

কলম্বিয়ায় গত ২৯ মে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে জয়ী হলেও প্রয়োজনীয় ৫০ শতাংশ ভোট পেতে ব্যর্থ হন পেত্রো। পরে গত ১৯ জুন দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচন হয়। সেই নির্বাচনে ৫০ দশমিক ৫ শতাংশ ভোট পেয়ে জয়ী হন সাবেক এই গেরিলা যোদ্ধা।

 

Facebook Comments Box
advertisement

Posted ২:৪৩ অপরাহ্ণ | সোমবার, ০৮ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar