বৃহস্পতিবার ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আনুষ্ঠানিকভাবে কানাডারও রাজা হলেন তৃতীয় চার্লস

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২ | প্রিন্ট  

আনুষ্ঠানিকভাবে কানাডারও রাজা হলেন তৃতীয় চার্লস

যুক্তরাজ্যের পাশাপাশি কানাডার রাজাও ঘোষিত হলেন প্রয়াত ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের জ্যেষ্ঠ সন্তান রাজা তৃতীয় চার্লস। শনিবার (১০ সেপ্টেম্বর) তাকে আনুষ্ঠানিকভাবে রাজা ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। খবর সিবিএস নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার রাজধানী অটোয়ায় গভর্নর জেনারেলের সরকারি বাসভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে সাবেক প্রিন্স অব ওয়েলস চার্লসকে রাজা হিসেবে ঘোষণা দেয় কানাডা। মন্ত্রিসভার বৈঠকের পর নতুন এ আদেশে সই করেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং গভর্নর জেনারেল মেরি সাইমন।

উল্লেখ্য, গভর্নর জেনারেল মূলত কানাডায় রানির প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতেন। এখন থেকে তিনি রাজার দায়িত্ব পালন করবেন।

খবরে আরও বলা হয়, ২১ তোপধ্বনির মাধ্যমে প্রয়াদ রানি এলিজাবেথের প্রতি শ্রদ্ধা জানায় কানাডার সরকার। পরে নতুন রাজার প্রতি আনুগত্য প্রকাশ করা হয়। এ সময় তার দীর্ঘায়ু কামনা করেন সংশ্লিষ্টরা। পরে চার্লসকে রাজা ঘোষণার পর বৈঠকে উপস্থিত সদস্যরা ‘সৃষ্টিকর্তা রাজাকে রক্ষা করুন’ বলে স্লোগান দেন।

উল্লেখ্য, কানাডা ১৮৬৭ সালে ব্রিটেনের উপনিবেশ থেকে মুক্ত হয়। তবে ১৯৮২ সাল পর্যন্ত দেশটি ব্রিটিশ সাম্রাজ্যের অধীনে ছিল। কানাডা এখনও সাবেক ব্রিটিশ সাম্রাজ্যভুক্ত দেশগুলোর সংস্থা কমনওয়েলথের সদস্য। সে হিসেবে যুক্তরাজ্যের রাজা বা রানি কানাডারও রাজা/রানি। এ ছাড়া আরও ১৪টি দেশের আলঙ্করিক রাষ্ট্রপ্রধান হিসেবে বিবেচিত হন ব্রিটিশ রাজা/রানি। কমনওয়েলথের সদস্য কানাডায় প্রয়াত রানির জন্য ১০ দিনের শোক ঘোষণা করা হয়েছে।

 

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৩ অপরাহ্ণ | রবিবার, ১১ সেপ্টেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar