বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে পূজামন্ডপে বাঙালিদের সাম্প্রদায়িক সম্প্রীতিতে অভিভূত কংগ্রেসওম্যান গ্রেস মেং

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৫ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

নিউইয়র্কে পূজামন্ডপে বাঙালিদের সাম্প্রদায়িক সম্প্রীতিতে অভিভূত কংগ্রেসওম্যান গ্রেস মেং

বক্তব্য রাখছেন কংগ্রেসওম্যান গ্রেস মেং। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

বাংলাদেশে ধর্মীয় সম্প্রীতির অনন্য নজির প্রতিফলিত হলো নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় দুর্গাপূজায়। চতুর্থদিন মঙ্গলবার পূজামন্ডপে এসেছিলেন কংগ্রেসওমান গ্রেস মেং, স্টেট এ্যাসেম্বলীওম্যান ক্যাটালিনা ক্রুজ এবং সিটি কাউন্সিলম্যান শেখর কৃষ্ণানের সাথে বাংলাদেশের কন্সাল জেনারেল ড. মনিরুল ইসলাম। তাঁদেরকে স্বাগত জানান কুইন্স ডেমক্র্যাটিক পার্টির ডিস্ট্রিক্ট লিডার এটর্নী মঈন চৌধুরী।
দুর্যোগপূর্ণ আবহাওয়া উপেক্ষা করে প্রতিদিনই বিপুলসংখ্যক ধর্মপ্রাণ হিন্দুর সাথে সেখানে জড়ো হচ্ছেন মুসলমান, বৌদ্ধ-খ্রিস্টানরাও। এমন অভূতপূর্ব দুশ্যের প্রতি ইঙ্গিত করে কন্সাল জেনারেল ড. মনিরুল ইসলাম তার শুভেচ্ছা বক্তব্যে বাংলাদেশের সাম্প্রদায়িক সম্প্রীতির জাগরণ বহুজাতিক এ সমাজেও ঘটছে বলে উল্লেখ করেন। লাগাতার বৃষ্টির মধ্যেও বাঙালি হিন্দু ধর্মাবলম্বীগণের সবচেয়ে বড় এই উৎসবকে সাফল্যমন্ডিত করতে অন্য ধর্মের বাংলাদেশীরাও কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার দৃশ্য অবলোকন করে সন্তোষ প্রকাশ করেন কংগ্রেসে বাংলাদেশের অকৃত্রিম বন্ধু কংগ্রেসওম্যান গ্রেস মেঙ। তিনি বলেন, ধর্মকর্ম উদযাপনে নিউইয়র্ক তথা যুক্তরাষ্ট্র হচ্ছে সবচেয়ে উত্তম একটি স্থান। দুর্গাপূজার এ আয়োজনে উপস্থিত হতে পেরে নিজেকে ধন্য মনে করছি।

কংগ্রেসওম্যান করোনা মহামারিতে নিউইয়র্কে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত কম্যুনিটির অন্যতম হিসেবে বাংলাদেশীদের নবউদ্যমে ঘুরে দাঁড়ানোর এই পরিক্রমার প্রশংসা করে বলেন, ‘পরস্পরের সহায়তায় তারা দিপ্ত প্রত্যয়ে এগিয়ে যাচ্ছেন-এটি অবশ্যই প্রশংসার যোগ্য।’ এক পর্যায়ে বিভিন্ন ধর্মাবলম্বী মানুষের সমন্বয়ে এই দুর্গোৎসব আয়োজকদের মধ্যে গ্রেস মেং কংগ্রেসনাল প্রশংসাপত্রও বিতরণ করেন।

পূজামন্ডপে এসেছিলেন স্টেট এ্যাসেম্বলীওম্যান ক্যটালিনা ক্রুজ। তিনিও গভীর সন্তোষ প্রকাশ করেন বাঙালিদের মধ্যেকার সাম্প্রদায়িক সম্প্রীতির বন্ধন দেখে। নির্বাচিত এসব জনপ্রতিনিধিকে পূজাপ্রাঙ্গনে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন তরুণ ডেমক্র্যাট ড. দীলিপ নাথ এবং কুইন্স কাউন্টি ডেমক্র্যাটিক পার্টির ডিস্ট্রিুক্ট লিডার এটর্নী মঈন চৌধুরী। উল্লেখ্য, নিউইয়র্ক সিটির কুইন্স, ব্রুকলীন, ম্যানহাটান এবং ব্রঙ্কসে ৩২টি মন্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হচ্ছে। লাগাতার বৃষ্টি উপেক্ষা করেই ধর্মপ্রাণ হিন্দুরা সন্তানদের নিয়ে বিভিন্ন মন্ডপে উপস্থিত হচ্ছেন এবং শিশু-কিশোররাও পূজা-অর্চনায় শরিক হচ্ছে।

জ্যামাইকায় শ্রীকৃষ্ণ মন্দিরে চারদিনব্যাপী সার্বজনীন শারদীয়া দুগ্যোৎসবের সমাপ্তি ঘটে মঙ্গলবার বিজয়া দশমীর মাধ্যমে। এ উপলক্ষে নারী-পুরুষ আর শিশুদের মহামিলনমেলা ঘটেছিল সন্ধ্যার পর। নতুন পোশাকে সমবেত নারীরা সিঁদুর দান উৎসবে গোটা এলাকায় ভিন্ন এক আমেজ তৈরী করেন। পাশাপাশি জনপ্রিয় শিল্পীরা সবিতা দাসের নেতৃত্বে গানে গানে আপ্লুত করেন সকলকে। এই পূজা পরিচালনা কমিটির চেয়ারম্যান ডা. প্রভাত চন্দ্র দাস এবং উদযাপনে বিশেষ সহযোগী সুশীল সাহা, রুপকুমার ভৌমিক প্রমুখরা ছিলেন অতিথি আপ্যায়নে সরব।

ওয়াশিংটন ডিসি সংলগ্ন ভার্জিনিয়ার ভিয়েনা সিটির কিলমার মিডল স্কুল মিলনায়তনেও ‘নীলাচল সার্বজনীন শারদ উৎসব’-এ সবস্তরের প্রবাসীর বিপুল সমাগম ঘটেছিল। নতুন প্রজন্মের উচ্ছ্বল উপস্থিতি সকলকে অভিভূত করেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:০৭ অপরাহ্ণ | বুধবার, ০৫ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar