শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কিয়েভের ‘ওয়ান্টেড’ তালিকায় রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভ

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

কিয়েভের ‘ওয়ান্টেড’ তালিকায় রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট মেদভেদেভ

ইউক্রেনের ‘ওয়ান্টেড’ ব্যক্তির তালিকায় রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভকে অন্তর্ভুক্ত করেছে। সোমবার ১০ অক্টোবর দেশটির নিরাপত্তা সংস্থা এসবিইউ এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। উল্লেখ্য, মেদভেদেভ বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান।

এসবিইউর বিবৃতিতে বলা হয়, ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতা ও সীমানা লঙ্ঘন চেষ্টার সঙ্গে সংশ্লিষ্ট ফৌজদারি আইনের একটি ধারার আওতায় মেদভেদেভকে ওয়ান্টেড তালিকায় রাখা হয়েছে। রাশিয়ার নিরাপত্তা পরিষদের অধিকাংশ সদস্য কিয়েভের এই ‘ওয়ান্টেড’ তালিকায় রয়েছেন। খবর রয়টার্সের।

এদিকে ইউক্রেন কর্তৃপক্ষ কেন এই তথ্য তালিকা করার পরপরই প্রকাশ করেনি কিংবা কেন এখনই বা এটা প্রকাশ করেছে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়।

বিবৃতিতে আরও বলা হয়, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু, পার্লামেন্টের নিম্নকক্ষের চেয়ারম্যান ব্যাচেস্লাভ ভোলোদিন, উচ্চকক্ষের চেয়ারম্যান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো, নিরাপত্তা পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভসহ দেশটির অন্যান্য বিশিষ্ট ব্যক্তি কিয়েভের এই ‘ওয়ান্টেড’ তালিকায় অন্তর্ভুক্ত আছেন।

এসবিইউ জানায়, ইউক্রেনের নিরাপত্তা সংস্থা নিশ্চিত করেছে যে রাশিয়ার নিরাপত্তা পরিষদের উপপ্রধান ও আগ্রাসী রাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভকে একজন ওয়ান্টেড ব্যক্তি ঘোষণা করা হয়েছে। ইউক্রেনে রুশদের সামরিক অভিযান শুরুর পরের মাস, অর্থাৎ চলতি বছরের মার্চে মেদভেদেভকে এই তালিকায় অন্তর্ভুক্ত করে ইউক্রেন। রাশিয়া চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরু করে।

উল্লেখ্য, ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন মেদভেদেভ। প্রেসিডেন্ট থাকাকালে তাঁকে মধ্যপন্থি নেতা হিসেবে দেখা হতো। কিন্তু সাম্প্রতিক বছরগুলোতে তাঁকে ইউক্রেনের ব্যাপারে কট্টর দৃষ্টিভঙ্গি প্রকাশ করতে দেখা গেছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar