রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্টিনেজকাণ্ডের জেরে নিয়মই বদলে ফেলছে ফিফা!

স্পোর্টস ডেস্ক:   |   শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট  

মার্টিনেজকাণ্ডের জেরে নিয়মই বদলে ফেলছে ফিফা!

৩৬ বছর পর বিশ্বকাপের শিরোপা জিতেছে আর্জেন্টিনা। ফাইনালের মঞ্চে দুর্দান্ত কিছু সেইভ করে দেশকে বিশ্বকাপ জেতানোর অন্যতম নায়ক গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। তবে ফাইনাল শেষের পর থেকেই নেতিবাচক কারণে সংবাদের শিরোনাম হচ্ছেন আর্জেন্টাইন গোলরক্ষক। একের পর এক অভিযোগ উঠছে তার বিরুদ্ধে।

বিশ্বকাপ ফাইনালের টাইব্রেকার শ্যুট আউটে বেশকিছু ঘটনা ঘটিয়ে মনস্তাত্বিক লড়াইয়ে জিতেছিলেন মার্টিনেজ। শ্যুট আউটের শুরু থেকেই আগ্রাসী মনোভাব দেখান তিনি। শুধু তাই নয়, খেলোয়াড়দের মনোযোগ নষ্ট করতেও অনেক কিছু করেছেন তিনি।

কিংসলে কোম্যানের মনোযোগ নষ্ট করার জন্য পেনাল্টির আগে তাকে অপেক্ষা করিয়ে রাখেন মার্টিনেজ। রেফারির সঙ্গে কথা চালিয়ে যাচ্ছিলেন তিনি। বারবার রেফারিকে বলতে থাকেন, বল ঠিকমত জায়গায় বসানো হচ্ছে কিনা, তা যেন রেফারি খেয়াল রাখেন।

কোম্যানের মতো একই ফাঁদে পড়েন রিয়েল মাদ্রিদে খেলা অরেলিয়েন শুয়ামেনি। শট নেওয়ার ঠিক আগেই মার্টিনেজ বল তুলে দূরে ছুড়ে ফেলেন। মনস্তাত্বিক লড়াইয়ে হেরে পেনাল্টি মিস করেন শুয়ামেনি এবং কোম্যান দুজনেই। ফলে বিশ্বকাপ জিতে যায় আর্জেন্টিনা।

মার্টিনেজের এসব কাজ ঠিক মেনে নিতে পারছে না ফিফা। ভবিষ্যতে যাতে কেউ এমনটা না করতে পারে সে কারণে এখন থেকেই নড়েচড়ে বসছে আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। পেনাল্টি নিয়মে আনা হতে পারে বড়সড় পরিবর্তন।

আগামী মার্চেই লন্ডনে বোর্ড মিটিং রয়েছে ফিফার। সেখানে লিখিতভাবে নিয়মে বদল আনা হতে পারে। কোনোভাবেই স্পোর্টসম্যানশিপ স্পিরিটের বাইরে গিয়ে গোলকিপার পেনাল্টি-টেকারকে বিভ্রান্ত না করতে পারেন, সেই বিষয়টি নিয়েই আলোচনা করা হবে। খবর ব্রিটিশ ট্যাবলয়েড ‘দ্য সান’।

 

Facebook Comments Box
advertisement

Posted ১:৩৬ অপরাহ্ণ | শনিবার, ২৮ জানুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar