সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

চুল পড়া বন্ধে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক:   |   বুধবার, ২৪ এপ্রিল ২০২৪ | প্রিন্ট  

চুল পড়া বন্ধে যা খাবেন

আমাদের চুলের জন্য ভিটামিন সি, ফ্যাটি অ্যাসিড, জিঙ্ক, আয়রন এবং অন্যান্য মাল্টিভিটামিন প্রয়োজন যা ঘন এবং লম্বা চুল পেতে সাহায্য করে। তাই এমন সব খাবারই বেছে নিতে হবে যা চুল সুস্থ ও সুন্দর রাখতে সাহায্য করে। আপনি যদি এমন কেউ হন যিনি চুল ভালো রাখার জন্য নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছেন, তবে আপনার অবশ্যই এই খাবারগুলো আপনার ডায়েটে যোগ করা উচিত।
পালং শাক : ভিটামিন সি, আয়রন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর পালং শাক চুলের বৃদ্ধির জন্য অত্যন্ত উপকারী। প্রথমেই খেয়াল করুন আপনার খাবারের তালিকায় পর্যাপ্ত আয়রন রয়েছে কি না। যদি আয়রনের ঘাটতি থাকে তবে ঘন এবং লম্বা চুল পেতে আপনার ডায়েটে পালং শাক যোগ করুন।
ডিম : ডিম হলো প্রোটিনের একটি বড় উৎস যা ঘন ও সুন্দর চুলের বৃদ্ধির জন্য প্রয়োজন। প্রোটিন ছাড়াও ডিমে রয়েছে বায়োটিন যা চুল পড়া রোধে প্রয়োজন। যেহেতু আমাদের চুল কেরাটিন নামক প্রোটিন দিয়ে তৈরি তাই প্রোটিন সমৃদ্ধ খাবার থাকা অত্যাবশ্যক। প্রতিদিনের খাবারের তালিকায় তাই ডিম যোগ করুন। সেইসঙ্গে অন্যান্য প্রোটিনযুক্ত খাবার যেমন মুরগির মাংস, মাছ, ডাল ইত্যাদিও নিয়মিত খান।

বাদাম : চুলের বৃদ্ধির জন্য প্রয়োজনীয় জিঙ্ক, ভিটামিন ই, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড ইত্যাদিতে ভরপুর হলো বাদাম। ঘন ও লম্বা চুল গজাতে চাইলে বাদাম উপকারী হতে পারে। বাদাম চুলের শিকড় থেকে পুষ্টি জোগায় এবং চুল চকচকে ও মজবুত করতে সাহায্য করে। এছাড়াও বাদাম চুলের জন্য একটি প্রতিরক্ষামূলক বাধা হিসাবে কাজ করে এবং চুলকে পরিবেশগত ক্ষতি থেকে দূরে রাখে।

চিয়া বীজ : চিয়া বীজ প্রোটিন, ফসফরাস এবং কপারে পরিপূর্ণ যা চুল ঘন এবং লম্বা করতে সাহায্য করে। এই বীজ আমাদের চুলকে কেরাটিন সরবরাহ করতে সাহায্য করে যা চুল ভেঙে যাওয়া রোধ করে এবং চুলের বৃদ্ধি বাড়ায়। তাই আপনার খাবারের তালিকায় উপকারী চিয়া বীজ যোগ করে নিন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:২৭ অপরাহ্ণ | বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar