বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

গরমে ডায়াবেটিস রোগীরা সুস্থ থাকতে যা করা উচিত

লাইফস্টাইল ডেস্ক:   |   বুধবার, ২৭ জুলাই ২০২২ | প্রিন্ট  

গরমে ডায়াবেটিস রোগীরা সুস্থ থাকতে যা করা উচিত

গরমকালে বাইরের তাপমাত্রা এতটাই বেশি থাকে যে, শরীর খুব সহজেই শুষ্ক হয়ে য়ায়। আর শরীর থেকে পানি টেনে নিলে তখন একাধিক সমস্যা দেখা দেয়। হঠাৎ করে রক্তচাপ বেড়ে যাওয়া কিংবা কমে যাওয়া, সেই সঙ্গে মাথাব্যথা, বমি, পেটের সমস্যা, হজমের সমস্যাসহ একাধিক রোগের উপসর্গ দেখা দেয় শরীরে।

অতিরিক্ত গরম পড়লে শরীর কিন্তু সহজে ঠান্ডা হতে চায় না। কারণ অতিরিক্ত গরমে ক্ষতিগ্রস্ত হয় আমাদের স্নায়ু। ফলে প্রভাব পড়ে ঘর্মগ্রন্থিতে। আর যে কারণে ডায়াবেটিস রোগীদের কিন্তু বেশি ঘাম হয়। অতিরিক্ত তাপ শরীরে ইনসুলিন ক্ষরণে পরিবর্তন ঘটায়।

সেই সঙ্গে আসে একাধিক পরিবর্তনও। যে কারণে সমস্যা অহেতুক জটিল হয়। গরমের দিনে ডায়াবেটিস রোগীকে প্রচুর পরিমাণ পানি পান করতে হবে। সেই সঙ্গে এমন কিছু খাবার বেছে নিতে হবে যাতে শরীর ঠান্ডা থাকে। আবার সেই সব খাবারের যাতে গ্লাইসেমিক ইনডেক্স কম হয় সেদিকেও কিন্তু নজর দিতে হবে। স্টার্চ নেই এই রকম কার্বোহাইড্রেট কিন্তু বেছে নিতে হবে।

সেই সঙ্গে ফলমূল, গোটাশস্য, শিম, মটরশুঁটি, কম চর্বিযুক্ত দুধ, দুধের তৈরি কোনো খাবার এসবও কিন্তু রাখতে হবে তালিকায়। খাবারে ফাইবারের পরিমাণ বাড়িয়ে দিন। ফাইবার হজমের সময় রক্তে শর্করার শোষণ বাড়িয়ে মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

এছাড়াও শাকসবজি, ফলমূল, গোটাশস্য এসবও কিন্তু বেশি পরিমাণে খেতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৯ অপরাহ্ণ | বুধবার, ২৭ জুলাই ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar