রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট বাইডেনের জনপ্রিয়তা বেড়েছে : জরিপ

প্রতিদিন ডেস্ক   |   বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

প্রেসিডেন্ট বাইডেনের জনপ্রিয়তা বেড়েছে : জরিপ

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের জনপ্রিয়তা অনেকটাই বেড়েছে। এ সপ্তাহে রয়টার্স/ইপসোস পরিচালিত এক জনমত জরিপে দেখা গেছে, ৪০ শতাংশ মার্কিনি বাইডেনের পারফমেন্সে খুশি। গত জুন মাসের শুরুর দিক থেকে যা এখন পর্যন্ত সর্বোচ্চ।

মঙ্গলবার ওই জরিপের ফল প্রকাশ করা হয়। দেশজুড়ে পরিচালিত দুই দিনের এ জরিপে দেখা গেছে, এতে অংশ নেওয়া ডেমোক্র্যাটিক পার্টির ৭৮ শতাংশ সমর্থক বাইডেনের ওপর খুশি। গত মাসে এ সংখ্যা ছিল ৬৯ শতাংশ। তবে এ সপ্তাহে জরিপে অংশগ্রহণকারী রিপাবলিকান পার্টির সমর্থকদের মধ্যে মাত্র ১২ শতাংশ বাইডেনকে অনুমোদন দিয়েছেন। গত কয়েক সপ্তাহ ধরে এই সংখ্যা কমবেশি একই রকম আছে।

এ বছর ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হবে। মধ্যবর্তী নির্বাচনের আগে সাধারণত প্রেসিডেন্টের জনপ্রিয়তায় ভাটার টান থাকে। অবশ্য গত বছর অগাস্ট থেকেই বাইডেনের জনপ্রিয়তা পড়তির দিকে ছিল এবং তখন থেকেই তা ৫০ শতাংশের নিচে। সবচেয়ে বেশি নেমেছিল গত মে মাসে, ৩৬ শতাংশ। উচ্চ মূল্যস্ফীতি এবং এখনও কোভিড-১৯ সংকট কাটিয়ে উঠতে না পারা অর্থনীতিই বাইডেনকে দেশবাসীর মধ্যে অজনপ্রিয় করে তুলছে।

তবে সম্প্রতি বেশ কিছু উদ্যোগ বাইডেনের জনপ্রিয়তা বাড়িয়েছে, বিশেষ করে শেষ তিন সপ্তাহে। যা তার দল ডেমোক্র্যাটিক পার্টির উদ্বেগ কিছুটা কমাবে। যদিও আগামী ৮ নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে বিরোধী রিপাবলিকান পার্টি যুক্তরাষ্ট্রের কংগেসের দখল পাওয়ার আশায় বসে আছে।

গত রোববার যুক্তরাষ্ট্রের সিনেটে জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াই করতে একটি ঐতিহাসিক বিল অনুমোদন পায়। একইসঙ্গে ওষুধের মূল্যহ্রাস এবং কিছু কিছু ক্ষেত্রে কর্পোরেট কর বড়ানোর প্রস্তাব রেখে করা বিলেও অনুমোদন দেন সিনেটররা।

বাইডেন সমর্থিত এই বিলগুলো যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদেও অনুমোদন পাবে বলে আশা করা হচ্ছে। যা আইনসভায় ডেমোক্র্যাটদের জন্য বড় জয় বলে বিবেচিত হচ্ছে। নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনের পালে যা জোর হাওয়া দেবে বলে আশা দলটির।

যুক্তরাষ্ট্রের ভেতর সেমিকন্ডাক্টর উৎপাদনে ভর্তুকি প্রদাণ এবং চীনের বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নের সঙ্গে পাল্লা দিতে যুক্তরাষ্ট্রকে আরও প্রতিযোগিতামূলক করে তুলতে মঙ্গলবার একটি বল বিলে সই করেন বাইডেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar