সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ক্রিমিয়ায় বিস্ফোরণে রাশিয়ার ৯ যুদ্ধবিমান ধ্বংস : ইউক্রেনের দাবি

বিশ্ব ডেস্ক   |   বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২ | প্রিন্ট  

ক্রিমিয়ায় বিস্ফোরণে রাশিয়ার ৯ যুদ্ধবিমান ধ্বংস : ইউক্রেনের দাবি

রাশিয়া ও ইউক্রেনের চলমান যুদ্ধে ক্রিমিয়ার একটি বিমান ঘাঁটিতে বিস্ফোরণে রাশিয়ার নয়টি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে বলে দাবি করেছে ইউক্রেনের বিমান বাহিনী। বুধবার এই দাবি করেছে তারা। মঙ্গলবারের ওই বিস্ফোরণ ইউক্রেনীয় হামলায় ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। তবে রাশিয়া কোনও হামলা হওয়ার কথা কিংবা বিমান ক্ষতিগ্রস্ত হওয়ার কথা অস্বীকার করেছে।

ওই বিস্ফোরণের দায় প্রকাশ্যে স্বীকার করা থেকে বিরত থেকেছেন ইউক্রেনীয় কর্মকর্তারা। তবে বিস্ফোরণের কারণ নিয়ে রুশ বর্ণনাকে উপহাস করেছেন তারা। রাশিয়ার দাবি সাকি বিমান ঘাঁটির গোলাবারুদে আগুন ধরে বিস্ফোরণ ঘটে।

বিস্ফোরণের কয়েক ঘণ্টা পর দেওয়া রাত্রীকালীন ভিডিও বার্তায় ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফের ক্রিমিয়া উপকূল দখলে নেওয়ার প্রতিশ্রুতি দেন। তিনি বলেন, ‘ইউক্রেন এবং পুরো স্বাধীন ইউরোপের বিরুদ্ধে রাশিয়ার এই যুদ্ধ শুরু হয় ক্রিমিয়া দিয়ে এবং আর তা শেষ করতে হবে ক্রিমিয়া দিয়ে – এর স্বাধীনতার মধ্য দিয়ে’।

বুধবার রুশ কর্তৃপক্ষ ওই বিস্ফোরণকে খাটো করে দেখানোর চেষ্টা চালিয়ে বলেছে, ক্রিমিয়া উপকূলের কোনও হোটেল ও সৈকতে কোনও প্রভাব পড়েনি। এই উপত্যকা রাশিয়ার পর্যটকদের জনপ্রিয় গন্তব্য। বিস্ফোরণের পর ধোঁয়ার কুন্ডলি উঠতে শুরু করলে বহু পর্যটক ভয়ে পালাতে শুরু করেন। বেশ কয়েকটি আবাসিক ভবনের জানালা এবং অন্য অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়।

স্বল্প সময়ের মধ্যে ইউক্রেনের দক্ষিণে হামলা চালাতে সাকি বিমান ঘাঁটি ব্যবহার করে থাকে রুশ যুদ্ধবিমান। ইউক্রেনীয় সোশাল নেটওয়ার্কগুলোতে গুঞ্জন ওঠে ইউক্রেন থেকে ছোড়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ঘাঁটিতে আঘাত করেছে।

মস্কোর কর্মকর্তারা দীর্ঘদিন থেকে সতর্ক করে বলে আসছেন, ক্রিমিয়ায় ইউক্রেন কোনও হামলা চালালে ব্যাপক প্রতিশোধ নেওয়া হবে।

সূত্র: এপি

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar