রবিবার ২১শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কলা দীর্ঘ সময় ধরে তাজা রাখার উপায়

লাইফস্টাইল ডেস্ক:   |   শনিবার, ২০ আগস্ট ২০২২ | প্রিন্ট  

কলা দীর্ঘ সময় ধরে তাজা রাখার উপায়

অনেকেই সকালের নাশতায় একটা করে কলা খান। এমনিতে খিদে পেলেও অনেকে কলা খান। এজন্য বাড়িতে অনেকে বেশি করে কলা রাখেন। কিন্তু দুই-তিন দিন যাওয়ার পরই কলাগুলি পচতে শুরু করে। যার ফলে অনেক কলা ফেলে দিতে হয়। পাকা কলা দীর্ঘদিন তাজা রাখার কিছু ঘরোয়া পদ্ধতির কথা নিচে তুলে ধরা হলো :

সবুজ কলা কিনুন : সম্পূর্ণ পাকা হলুদ কলা না কিনে, অল্প পাকা সবুজ কলা কিনুন। ঘরোয়া তাপমাত্রাতেই রাখতে পারেন। ধীরে ধীরে কলাগুলি পাকতে শুরু করবে। আধ পাকা কলা কয়েক দিন পর্যন্ত তাজা থাকে।

কলা সঠিকভাবে সংরক্ষণ করুন : বাড়িতে পৌঁছানোর সাথে সাথে প্লাস্টিকের ব্যাগ থেকে কলা বের করে নিন। কারণ কলা ব্যাগের মধ্যে থাকলে দ্রুত পেকে যায়, বরং ঘরোয়া তাপমাত্রায় থাকলে ধীরে ধীরে পাকে। কলার ওপর যাতে সরাসরি তাপ বা সূর্যের আলো না পড়ে, সেদিকে অবশ্যই খেয়াল রাখুন। গ্যাস, স্টোভ, হিটার এবং জানালা থেকে কলাগুলি দূরে রাখুন। ভাল বাতাস চলাচল করে, ঠান্ডা এবং অন্ধকার জায়গায় রাখতে পারেন।

পাকা কলা ফ্রিজে রাখুন : পাকা কলা প্লাস্টিকের ব্যাগে ভরে সিল করে ফ্রিজে রাখুন। খোসা কালো হয়ে যেতে পারে, কিন্তু কলা খারাপ হবে না। খাওয়ার কয়েক ঘণ্টা আগে রেফ্রিজারেটর থেকে বার করে দিন, ঠান্ডা ভাব কমলে তারপর খান। পাকা কলা কমপক্ষে এক সপ্তাহ ফ্রিজে রাখতে পারেন। তবে সবুজ কলা বা কাঁচ কলা কখনই ফ্রিজে রাখবেন না। অন্যান্য পাকা ফলের থেকে কলা সর্বদা দূরে রাখুন। কারণ পাকা ফল ইথিলিন গ্যাস উৎপন্ন করে এবং কাঁচা ফল ইথিলিনের সংস্পর্শে এলে দ্রুত পাকতে থাকে।

কলা ঝুলিয়ে রাখুন : কলা ঝুলিয়ে রাখলে তা দেরিতে পাকে। গাছ থেকে কলা পাড়ার পর থেকেই তা দ্রুত পাকতে থাকে। কলার কাণ্ডে ইথিলিন গ্যাস থাকে, যা নির্গত হতে শুরু করলে এমনটি হয়। সমতল স্থানে কলা রাখলে তা দ্রুত পাকতে শুরু করে। কিন্তু কলা ঝুলিয়ে রাখলে ইলিথিন গ্যাস নির্গত হওয়ার প্রক্রিয়া ধীর গতির হয়। তাই কলা পাকেও দেরিতে। পাশাপাশি ঝুলিয়ে রাখলে বায়ু চলাচলের ফলে গ্যাস কিছুটা উড়ে যায়।

কলার বৃন্ত ঢাকা দিয়ে রাখুন : যদি ঝুলিয়ে না রাখতে চান তাহলে কলার বৃন্ত ঢাকা দিয়ে রাখুন। তবে কলার বৃন্ত প্লাস্টিক বা অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ভাল করে মুড়ে রাখুন। এতে ইথিলিন গ্যাস কম ছড়াবে এবং কলাও পাকবে ধীরে।

Facebook Comments Box
advertisement

Posted ২:২০ অপরাহ্ণ | শনিবার, ২০ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar