সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

মানসিক চাপ কমাতে সবুজের ছোঁয়ায় থাকুক অফিস ডেস্ক

লাইফস্টাইল ডেস্ক:   |   সোমবার, ২৯ আগস্ট ২০২২ | প্রিন্ট  

মানসিক চাপ কমাতে সবুজের ছোঁয়ায় থাকুক অফিস ডেস্ক

অফিসের কম্পিউটারে টানা কাজ করতে করতে ঝিম ধরে যায়। আর তখন ডেস্কের পাশে থাকা গাছের দিকে একঝলক তাকালেই মানসিক চাপ কমে। গাছ শুধু ঘরের বা অফিসের সৌন্দর্য বাড়ায় না, মন ভালো রাখে ও চোখের আরাম দেয়।

আসলে, এ কথা অস্বীকার করার উপায় নেই যে, পরিবেশ সুন্দর রাখতে গাছের ভূমিকা অনেক। ঘরের কোনায় বা অফিসের কাজের ডেস্কে একটি ছোট গাছের টব ঘরের শোভা বাড়ায়। কাজের ডেডলাইন, সংসারের প্রয়োজন মেটানো ও নানা সমস্যায় অনেক চাকরিজীবীই মানসিক চাপে থাকেন। তবে অফিস ডেস্কে রাখা সবুজ গাছ এসব চাপ থেকে কিছুটা মুক্তি দিতে পারে জানিয়েছে গবেষকরা।

সাম্প্রতিক এক সমীক্ষা বলছে, কাজের জায়গায় নিজের ডেস্কে যদি এক চিলতেও সবুজের ছোঁয়া থাকে, তবে পরিবেশ একটু হলেও বদলাতে বাধ্য। উদ্বেগজনিত সমস্যায় কর্মক্ষেত্রে গাছ রাখার পরামর্শ দিচ্ছেন গবেষকরা।
বিশেষজ্ঞদের মতে, অফিস ডেস্কে গাছ রাখলে কাজে মনোযোগ বাড়ে। ফলে স্বাভাবিক সময়ের তুলনায় শতকরা ১৫ ভাগ বেশি কাজ হয়। এছাড়াও ডেস্কে গাছ রাখলে বাতাসে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পাওয়ায় মনোযোগ বৃদ্ধির সঙ্গে সঙ্গে কর্মীদের ক্লান্তি দূর হয়।

গবেষণার অংশ হিসেবে কারডিফ ইউনিভার্সিটির গবেষকরা যুক্তরাজ্য এবং হল্যান্ডের দুইটি বড় বাণিজ্যিক প্রতিষ্ঠানে বিষয়টি পর্যবেক্ষণ করেন। তিন মাস পরে দেখা যায়, ডেস্কে গাছ রাখার ফলে কর্মীদের ১৫ ভাগ কর্মক্ষমতা বেড়েছে।

প্রতিবেদনে বলা হয়, সবুজ কর্ম-পরিবেশ প্রতিটি কর্মীই উপভোগ করেন। এতে কাজের আগ্রহ এবং মনোযোগ দু’ই বাড়ে। গবেষক মারলন নিউয়েন হুইস বলেন, আমাদের গবেষণায় পাওয়া গেছে সবুজ কর্ম-পরিবেশ কেবল কর্মক্ষমতাই বৃদ্ধি করে না, কর্মীদের মানসম্মত জীবন গঠনেও সহায়তা করে।

গাছ মানুষের মনের ওপর গুরুত্বপূর্ণ প্রভাব রাখে। কাজের মাঝে ছোট ছোট সবুজ চারার দিকে কয়েক মিনিট তাকিয়ে থাকলেও চাপ অনেকটা কমে, সবুজ হয়ে ওঠে মন। অফিস ডেস্কে ছোট ছোট টবে গাছ রাখার পরে অসুস্থতার কারণে কর্মীদের ছুটি নেওয়ার হার কমে যায় বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১:২২ অপরাহ্ণ | সোমবার, ২৯ আগস্ট ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar