রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

৬ উপায় সম্পর্কে নতুন করে বিশ্বাস গড়ে তোলা যায়

লাইফস্টাইল ডেস্ক:   |   মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

৬ উপায় সম্পর্কে নতুন করে বিশ্বাস গড়ে তোলা যায়

বিশ্বাস সম্পর্কের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। সবকিছুর আগে প্রয়োজন হয় বিশ্বাসের। বিশ্বাস না থাকলে যেকোনো সম্পর্ক নষ্ট হয়ে যায়। কখনো কখনো এমন হতে পারে, কোনো কারণে বিশ্বাস হারিয়ে যায় কিন্তু আমরা সেই সম্পর্ক ভেঙে বের হয়ে আসতে চাই না। এমনটা হলে নতুন করে বিশ্বাস গড়ে তোলার উপায় রয়েছে। তবে সেজন্য প্রয়োজন হবে ধৈর্যের। কারণ বিশ্বাস একদিনে তৈরি হয় না। জেনে নিন এমন ৬টি উপায় যার মাধ্যমে সম্পর্কে নতুন করে বিশ্বাস গড়ে তোলা যায়-

ভুলগুলো সংশোধন করুন : আপনি যদি ভুল করে থাকেন তবে সেগুলো সংশোধন করুন। নিজের ভুল শুধরে না নিয়ে বারবার দুঃখিত বললেই সমস্যার সমাধান হবে না। এর বদলে নিজেকে জাগিয়ে তুলুন। নিজের অন্যায়কে স্বীকার করা এবং নিজের দুর্বলতাকে কাটিয়ে ওঠার চেষ্টা করুন। আপনার প্রচেষ্টা দেখে যেন আপনার সঙ্গী নতুন করে বিশ্বাস স্থাপনের সাহস পায়।

কথা বলুন : বিশ্বাস তৈরি করার জন্য চুপ করে থাকলে চলবে না। বরং কথা বলুন। খোলাখুলি আলোচনা অনেক সমস্যার সমাধান সহজ করে দেয়। সঙ্গীর কাছে কিছু লুকাবেন না। আপনি যত বেশি লুকাবেন, সম্পর্ক ততই খারাপ হবে। সম্পর্কের মধ্যে লুকোচুরি হলো স্লো পয়জনের মতো, এটি ধীরে ধীরে বিশ্বাস নষ্ট করে দেয়। ঝগড়া-ঝাটি নয়, দুজনে মুখোমুখি বসে শান্তিপূর্ণভাবে কথা বললে তা আপনাদের দুজনকে আবার কাছাকাছি নিয়ে আসবে। একে-অপরের প্রতি আবার আস্থাশীল হয়ে উঠবেন।

ইতিবাচক অভিজ্ঞতা তৈরি করুন : সমস্ত সম্পর্কের ক্ষেত্রেই দেখবেন, বিশ্বাস তৈরি করতে হলে নিজেদের মধ্যে সেই চর্চা থাকতে হয়। একথা সত্যি প্রেম কিংবা বিয়ের সম্পর্কের ক্ষেত্রেও। বিশ্বাস গড়ে তোলার জন্য আপনাদের অবশ্যই একসঙ্গে কাজ করতে হবে। একসঙ্গে ইতিবাচক অভিজ্ঞতা তৈরি করুন। গেম খেলতে পারেন, একসঙ্গে রান্না এবং বাগান করতে পারেন। অথবা দুজনের ভালো লাগে এমন কোনো কাজ করতে পারেন।

দায়িত্ব নিন : সম্পর্কের ক্ষেত্রে আপনাকে অবশ্যই দায়িত্ব নিতে হবে। বিশেষ করে সেটি যদি দাম্পত্য সম্পর্ক হয়। সমস্ত ভার অপরজনের ওপর ছেড়ে দেবেন না। তাই নিজে দায়িত্ব নিতে শিখুন যেন আপনাকে দেখে সেও নিজের দায়িত্বগুলোর প্রতি সচেতন হয়। আপনাকে বিশ্বাস না করার বা আপনার ওপর আস্থা না রাখার সুযোগ তাকে দেবেন না। বারবার ভুলের কোনো সুযোগ নেই। কারণ এক-দুইবার ভুল হলে ক্ষমা পাওয়া যেতে পারে, বারবার ভুল করলে সঙ্গী আপনার ওপর থেকে আস্থা হারিয়ে ফেলবে।
সৎ হোন : এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। বলার অপেক্ষা রাখে না যে সম্পর্ক নষ্ট করার জন্য কেবল মিথ্যাই যথেষ্ট। সঙ্গীর কাছে সব বিষয়ে সৎ থাকুন। সত্য বলুন। মনে রাখবেন, মিথ্যা বিশ্বাসযোগ্যতা হ্রাস করে। সঙ্গীর কোনো কথা যদি পছন্দ না হয় তবে তাকে জানান। আপনার প্রাক্তন কোনো পছন্দের মানুষের সঙ্গে দেখা কিংবা কথা হলে তা আপনার সঙ্গীকে জানা, সেই প্রাক্তনের প্রতি যে আর কোনো আকর্ষণ বেঁচে নেই সেকথাও জানিয়ে দিন।

অনুভূতি প্রকাশ করুন: ভালোবাসার সম্পর্কের ক্ষেত্রে অনুভূতি এবং ভালোবাসা দেখানো গুরুত্বপূর্ণ। আপনি তাকে ভালোবাসেন একথা জানানো জরুরি। শুধু মুখের কথা দিয়ে নয়, বোঝাতে হবে কাজ দিয়েও। আপনি যদি কারও ভুল ধরতে থাকেন তবে একটা সময় সে বিরক্ত হয়ে উঠতে পারে। এটি সম্পর্কের জন্যও ক্ষতিকর। তাই নিজের ইতিবাচক ও শুদ্ধ অনুভূতির কথাই শুধু প্রকাশ করুন। আপনার ভালোবাসার প্রকাশ ধীরে ধীরে সম্পর্কে বিশ্বাস ফিরিয়ে আনতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar