রবিবার ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দিন : দ্য ডে’ মুভির ইরানি পরিচালককে উকিল নোটিশ পাঠালেন অনন্ত

বিনোদন ডেস্ক:   |   রবিবার, ২৩ অক্টোবর ২০২২ | প্রিন্ট  

দিন : দ্য ডে’ মুভির ইরানি পরিচালককে উকিল নোটিশ পাঠালেন অনন্ত

‘দিন-দ্য ডে’ সিনেমা ঘিরে বিতর্ক থামছেই না। সিনেমাটি মুক্তি পেয়েছে গত কোরবানির ঈদে। এর আগে থেকেই অনন্ত জলিলের বিভিন্ন মন্তব্য নিয়ে আলোচনা-সমালোচনা হচ্ছিল। মুক্তির পরও সেই ধারা অব্যাহত থাকে। এরপর ইরান থেকে শুরু হয় বিতর্কের নতুন অধ্যায়।

বাংলাদেশ ও ইরানের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেন ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম। এটি মুক্তির পর ইরানি পরিচালক অনন্ত জলিলের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ তোলেন। গত ১৭ আগস্ট অনন্ত জলিলের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ারও হুঁশিয়ারি দেন।

সবশেষ গত ২১ অক্টোবর দিবাগত রাত ১২টার পর ইরানি পরিচালক মুর্তজা অতাশ জমজম তার ইনস্টাগ্রামে অনন্ত জলিলের উদ্দেশে লেখেন, ‘আপনি বাংলাদেশের পর ছবিটির প্রযোজক ও পরিচালক হিসেবে আমার অনুমতি ছাড়াই মালয়েশিয়ায় মুক্তি দিয়েছেন এবং এখন আপনি এটি সিঙ্গাপুরে মুক্তি দেওয়ার ঘোষণা দিয়েছেন। অচিরেই ইরানের আদালতে আপনার প্রতারণার স্বরূপ উন্মোচিত হবে এবং তারপর বাংলাদেশের বিজ্ঞ আদালতের দ্বারস্থ হয়ে আমি আপনার কাছ থেকে আমার পাওনা আদায় করব।’

এর পরদিন শনিবারই (২২ অক্টোবর) বিষয়টি নিয়ে মুখ খুললেন অনন্ত জলিল। জানালেন ইরানি পরিচালকের বিরুদ্ধে উকিল নোটিশ পাঠিয়েছেন তিনি। অনন্ত জলিলের পক্ষে নির্মাতা মুর্তজাকে এই উকিল নোটিশটি পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট সাজেদ সামি আহাম্মাদ। গত মাসের ৪ তারিখ এই নোটিশ মুর্তজাকে মেইল ও কুরিয়ারে পাঠানো হয়।

অনন্ত জলিল বলেন, “কিছু দিন আগে ‘দিন : দ্য ডে’ সিনেমার ইরানি পরিচালক মুর্তজা আতাশ জমজম সি‌নেমাটির নির্মাণসংক্রান্ত বিষয় নি‌য়ে মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রকাশ ক‌রে‌ছে, যা দে‌শের কিছু গণমাধ্য‌মে প্রকাশ হ‌য়ে‌ছে। এসব মিথ্যা, বা‌নোয়াট ত‌থ্যের বিপরী‌তে আমি আসল সত্য তু‌লে ধ‌রে বিস্তা‌রিত তথ্যও তখন জা‌নি‌য়ে‌ছিলাম সোশ্যাল মি‌ডিয়া ও গণমাধ্য‌মে। পাশপা‌শি মিথ্যা ও বা‌নোয়াট তথ্য প্রদান ক‌রে আমা‌কে হেয় প্র‌তিপন্ন করা, আমার সম্মানহা‌নি করা, আমাদের প্রিয় বাংলা‌দেশ‌কে ছোট ক‌রে দেখা, এসব কারণে আমি আমার আইনজীবীর মাধ্য‌মে মুর্তজা অতাশ জমজম‌কে গত ৪ সেপ্টেম্বর উকিল নোটিশ পাঠাই। তি‌নি অদ্যাব‌ধি সেটার কো‌নো উত্তর দেন‌নি।”

এই নায়ক-প্রযোজক আরও বলেন, ‘আমি একজন সহনশীল মানুষ। স‌র্বোচ্চ ধৈর্য দে‌খি‌য়ে বিষয়‌টি নি‌য়ে আমি চুপ ছিলাম। কিন্তু আজ আবার লক্ষ্য করলাম মর্তুজা আবারও সেসব দেশ‌বি‌রোধী দুষ্কৃতিকারীর স‌ঙ্গে হাত মি‌লি‌য়ে আমার সম্মানহানি করার জন্য ভুয়া তথ্য দি‌য়ে বাংলাদেশের দৈনিক পত্রিকায় মিথ্যা, ভি‌ত্তিহীন, বা‌নোয়াট খবর প্রকাশ ক‌রে‌ছে। তাই আমি সিদ্ধান্ত নি‌য়ে‌ছি, শিগ‌গিরই তার বিরু‌দ্ধে আন্তর্জাতিক আদালতে মামলা দা‌য়ের করব। পাশাপা‌শি যারা দে‌শে ব‌সে একজন বি‌দেশী‌কে দি‌য়ে এভা‌বে আমা‌দের সম্মানহা‌নি কর‌ছে, দে‌শি সি‌নেমা, স‌র্বোপ‌রি বাংলা‌দে‌শের ক্ষ‌তি কর‌ছে, তা‌দের বিরু‌দ্ধেও আইনানুগ ব্যবস্থা নেব। আমি ‌দে‌শি এবং ইন্সু্্যরেন্স, আই‌নের প্র‌তি সবসময় শ্রদ্ধাশীল।’

উল্লেখ্য, ‘দিন-দ্য ডে’ সিনেমায় অনন্ত জলিলের সঙ্গে অভিনয় করেছেন তার স্ত্রী বর্ষা। এছাড়াও বাংলাদেশ ও ইরানের অনেক অভিনয়শিল্পী কাজ করেছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৫৫ অপরাহ্ণ | রবিবার, ২৩ অক্টোবর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar