বুধবার ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বজুড়ে বেশিরভাগ সাংবাদিক হত্যার বিচার হয় না : ইউনেস্কো

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ০২ নভেম্বর ২০২২ | প্রিন্ট  

বিশ্বজুড়ে বেশিরভাগ সাংবাদিক হত্যার বিচার হয় না : ইউনেস্কো

বিশ্বব্যাপী যেসব সাংবাদিক হত্যাকাণ্ডের ঘটনা ঘটে সেগুলোর বেশিরভাগেরই কোনো বিচার হয় না। জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো বুধবার তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
ইউনেস্কো বলেছে, সাংবাদিক হত্যার বিচার না হওয়ার বিষয়টি অগ্রহণযোগ্যভাবে এখনো ৮৬ ভাগ বিদ্যমান রয়েছে। জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক এ সংস্থাটি সংবাদমাধ্যম নিয়েও কাজ করে।

সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ যথাযথ তদন্ত এবং এর সঙ্গে জড়িত অপরাধীকে শনাক্ত ও বিচারের মুখোমুখি করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে ইউনেস্কো।
ইউনেস্কোর মহাপরিচালক আদ্রি আজুলে এক বিবৃতিতে বলেছেন, ‘ততক্ষণ পর্যন্ত বাকস্বাধীনতা সুরক্ষিত হবে না যতদিন এত বেশি সংখ্যক মামলা অমীমাংসিত থাকবে।’
তিনি বলেছেন, বিচার না হওয়ায় অনুসন্ধানীমূলক সাংবাদিকতায় এর প্রভাব পড়েছে।

তবে গত দশকের তুলনায় বিচার না হওয়ার বিষয়টি ৯ ভাগ কমেছে। এটিকে স্বাগত জানিয়েছে ইউনেস্কো। কিন্তু সংস্থাটি বলছে, এটি সহিংসতার কেন্দ্র বন্ধে পর্যাপ্ত না। ইউনেস্কো ২০২০-২১ সালের মধ্যে ঘটা ঘটনাগুলো নিয়ে এ প্রতিবেদন তৈরি করেছে। এই সময়ের মধ্যে নিজ দায়িত্ব পালনের জন্য হত্যার শিকার হয়েছেন ১১৭ জন সাংবাদিক। ৯১ জন কাজের বাইরে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। ইউনেস্কো বলেছে তারা জাতীয় সংবাদমাধ্যম আইন এবং নীতি তৈরি ও কার্যকরে সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে কাজ করছে।
সূত্র: এএফপি

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪৯ অপরাহ্ণ | বুধবার, ০২ নভেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar