রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যেভাবে করবেন জট চুলের সমাধান

লাইফস্টাইল ডেস্ক:   |   সোমবার, ১২ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট  

যেভাবে করবেন জট চুলের সমাধান

সাধারণত ঘন ঘন হেয়ার স্টাইল পরিবর্তন, উচ্চ কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার এবং নিয়মিত চুলের যত্নে অবহেলা এমন সমস্যার প্রধান কারণ। হেয়ার স্টাইলিংয়ের পর ভলিউমের জন্য চুল টিজ বা পাফ করে নেওয়ার কারণেও চুলে জট লাগতে পারে। বিশেষত বাসায় ফিরে চুলের সাজ খুলে নিতে পোহাতে হয় নানা ঝক্কি।

এছাড়া গোসলের পর চুলে জট লাগার কারণ কিন্তু পানি! আসলে আমাদের চুল মূলত কেরোটিন নামক শক্ত প্রোটিন দিয়ে তৈরি। যার পিএইচ মাত্রা ৫.৫। পানির পিএইচ মাত্রা থাকে ৭, যা চুলের ক্ষতির কারণ। আর চুলের জট ছাড়াতে গিয়ে তৈরি হয় নানা সমস্যা। চুল ছিঁড়ে যায়, ফেটে যায় আর সব শেষে হাতের মুঠোয় একরাশ চুল এসে জমে। অনেকে সমস্যা থেকে মুক্তি পেতে চুল কেটেও ফেলেন। তাই বলে কি স্টাইলিং চলবে না! চলবে, সঙ্গে জেনে নিন চুল জটমুক্ত করার কৌশল।

নিয়মিত চুলের আগা ছাঁটুন : চুলের আগা নিয়মিত ছেঁটে রাখলে জট হয়। চুলের আগা ফেটে গেলে জট ধরে বেশি। তাই চুলের আগা ছেঁটে দিলে আগা ফাটা ও জট লাগা দুটিই সামলানো যায় একসঙ্গে। চুলে জট লাগানো এড়াতে ছেড়ে রাখুন।
কন্ডিশনার ব্যবহার : চুল জটমুক্ত করার কার্যকর উপাদান কন্ডিশনার। তবে চুলের পানি ভালোভাবে নিংড়ে নেওয়াটা জরুরি। এতে কন্ডিশনার চুলে গাঢ়ভাবে প্রয়োগ করা যায় এবং এটি ভালোভাবে কাজ করে। শ্যাম্পু করার পর চুল আঁচড়ানোর আগে হেয়ার সিরাম ব্যবহার করুন।

নিয়মিত তেল লাগান : প্রতিদিন চুলে তেল লাগানোর চেষ্টা করুন। সম্ভব হলে চুলে তেল ব্যবহারের আগে হালকা গরম করে নিতে পারেন। এরপর শাওয়ার ক্যাপ বা উষ্ণ তোয়ালে দিয়ে ঢেকে রাখুন অন্তত গোসলের আগ পর্যন্ত।

জট ছাড়াতে আঙুল ব্যবহার : জট ছাড়াতে শুরুতেই চিরুনি বা ব্রাশ ব্যবহার করবেন না। আঙুল দিয়ে জট ছাড়িয়ে তারপর চিরুনি ব্যবহার করুন। সে ক্ষেত্রে নিচের দিক থেকে শুরু করুন।

বড় দাঁতের চিরুনি ব্যবহার : বড় দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর অভ্যেস করুন। চিরুনি দিয়ে চুলের ডগার দিক থেকে জট ছাড়ানো শুরু করুন। এ কাজে প্রশস্ত দাঁতের চিরুনি ব্যবহার করতে হয়। কাঠের চিরুনি এ ক্ষেত্রে ভালো কাজ দেয়।

ঘুমানোর আগে চুল বাঁধুন : ঘুমানোর সময় আমরা বিভিন্ন বিষয় নিয়ে খুব কমই সচেতন। একইভাবে আমরা যদি চুল খোলা রেখে ঘুমাই, তাহলে এটি ঘর্ষণ হতে পারে এবং জড়িয়ে যেতে পারে। এ জন্য ঘুমের আগে চুল সর্বদা বেণী করতে পারেন, যাতে সেগুলো জট না লাগতে পারে।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৩ অপরাহ্ণ | সোমবার, ১২ ডিসেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar