সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

স্যার ফজলে হাসান আবেদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ১৭ ডিসেম্বর

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৩ ডিসেম্বর ২০২২ | প্রিন্ট  

স্যার ফজলে হাসান আবেদের জীবন ও কর্ম নিয়ে আলোচনা ১৭ ডিসেম্বর

বইয়ের প্রচ্ছদ।

মানবতার সামগ্রিক কল্যাণে নিবেদিত আধুনিক সময়ের অজানা এক নায়ক হিসেবে অভিহিত করা হয় বাংলাদেশের স্যাল ফজলে হাসান আবেদকে। মৃদুভাষী এই মহান এক বাঙালির মানবিকতার আলোকে অসাধারণ একটি গ্রন্থ হচ্ছে ‘ভাগ্যের ওপর ভরসা : ফজলে হাসান আবেদ এবং বৈশ্বিক দারিদ্র নিরসনের বিজ্ঞান’ ( Hope over Fate: Fazle Hasan Abed and the Science of Ending Global Poverty )।

লন্ডনে বসবাসরত অবস্থায় মুক্তিযুদ্ধ শুরু হলে আরো অনেক প্রবাসীর সাথে যুদ্ধের সমর্থনে আন্তর্জাতিক জনমত সুসংহত করার পর সদ্য স্বাধীন বাংলাদেশে ফিরেন সিলেটের সন্তান ফজলে হাসান আবেদ। যুদ্ধ-বিধ্বস্ত দেশটির অসংখ্য মানুষের বাড়ি-ঘর পুড়িয়ে দেয় পাক হায়েনার দল। তেমন অসহায় মানুষদের পাশে দাঁড়াতে তিনি কাজ করেন। প্রথমে নিজের তহবিল ব্যয় করেন। এরপর গঠন করেন ‘ব্র্যাক’। সময়ের ব্যবধানে সেই ব্র্যাক বাংলাদেশের সীমানা অতিক্রম করে গোটাবিশ্বে সর্ববৃহৎ একটি এনজিও’র স্বীকৃতি লাভে সক্ষম হয়। ফজলে হাসান আবেদ এমন একজন মানুষ-সেবক ছিলেন, কাজ করেছেন নির্বিঘ্নচিত্তে। প্রচারণা চাননি কখনো।

নীরবেই আজীবন মানবতার জন্যে কাজ করে অনন্য সাধারণ একজন বাঙালি হিসেবে অধিষ্ঠিত হন শেষ নি:শ্বাস পর্যন্ত। তাঁর জীবন-কাহিনী আলোকে স্কট ম্যাকমিলান গ্রন্থটি রচনা করেছেন। তাঁ নিয়ে ভার্চুয়াল আলোচনা হবে ১৭ ডিসেম্বর শনিবার নিউইয়র্ক সময় সকাল ১১টায়। এতে অংশগ্রহণে ইচ্ছুকদের এই (Meeting (Zoom) link:
https://pvpanther.zoom.us/j/9321215820 /Meeting ID: 932 121 5820 ) লিঙ্ক অনুসরণ করতে হবে। এটি হচ্ছে প্রবাসের বিভিন্ন পেশায় বিশেষ কৃতিত্ব অর্জনকারি ব্যক্তিবর্গের সমন্বয়ে গঠিত ‘বিডিআই’ (বাংলাদেশ ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ) এর ধারাবাহিক বক্তব্য পর্বের একটি। লেখক নিজেও কথা বলবেন এবং অংশগ্রহণকারিগণের কৌতুহলের জবাব দেবেন বলে বিডিআই জানিয়েছে। ব্র্যাকের পরিচালকদের অন্যতম এবং কলম্বিয়া ইউনিভার্সিটির ফ্যাকাল্টি ড. মুশতাক আহমেদ স্যার ফজলে হাসান আবেদ-কে নিয়ে কথা বলছেন। উল্লেখ্য, লেখক স্কট ম্যাকমিলান হচ্ছেন যুক্তরাষ্ট্রে ব্র্যাক’র কার্যক্রম সম্প্রসারণের অন্যতম পথিকৃত।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৫ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৩ ডিসেম্বর ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar