বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিলে পালিত হল প্রথম অর্থনৈতিক-কূটনীতি সপ্তাহ

বিশেষ সংবাদদাতা   |   বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২ | প্রিন্ট  

ব্রাজিলে পালিত হল প্রথম অর্থনৈতিক-কূটনীতি সপ্তাহ

বাংলাদেশের বর্তমান উন্নয়ন ধারাকে আরও শক্তিশালী ও বেগবান করার উদ্দেশ্যে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিদ্বান্ত অনুযায়ী প্রথমবারের মতো দক্ষিণ আমেরিকায় বাংলাদেশের একমাত্র মিশন ব্রাজিলের ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাস পাঁচদিনব্যাপী অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ পালন করেছে।

ব্রাসিলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা ৬ জুন রিওডিজেনিরোতে ব্রাজিলের ফার্মাসিউটিক্যালস ও আরএমজি সেক্টরের ব্যবসায়ী নেতৃবৃন্দের সাথে আলোচনায় বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। এ সময় ফার্মাসিউটিক্যালস সেক্টরে বাংলাদেশের অর্জন ও সক্ষমতা বিশেষভাবে তুলে ধরা হয়। ব্রাজিলের ফার্মাসিউটিক্যালস সেক্টরের পথিকৃৎ স্যার জর্জ রাইমুন্ড ফিলহো এ অনুষ্ঠানে ছিলেন। তিনি বাংলাদেশের ফার্মাসিউটিক্যালস ও তৈরী পোশাকের গুণগত মানের ভূয়সী প্রশংসা করেন।

ব্রাজিলের অর্থনীতিতে অন্যতম গুরুত্বপূর্ণ প্রদেশ পারানার রাজধানী কুরিচিবাতে অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের প্রথম অনারারী কনস্যুলেট উদ্বোধন করা হয় গত ৭ জুন। এ সময় বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠানে পারানার গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কুরিচিবাতে বিভিন্ন দেশের মোট ৪১টি অনারারী কনস্যুলেট আছে। পারানা সমুদ্রবন্দর ব্রাজিলের দ্বিতীয় ব্যস্ততম বন্দর। বাংলাদেশের সাথে আমদানি-রপ্তানি বাণিজ্য বৃদ্ধি বিশেষ করে ভোজ্য সয়াবিন তেল আমদানিতে এই বন্দর বিশেষ ভূমিকা রাখতে পারে। সে লক্ষ্যে ৮ জুন পারানার গভর্ণর ডারসি পিয়ানার সাথে রাষ্ট্রদূত গুরুত্বপূর্ণ বৈঠক করেন এবং বাংলাদেশের ক্রমবর্ধমান অর্থনৈতিক সক্ষমতার কথা তুলে ধরেন। দুই দেশের বাণিজ্য ঘাটতি নিরসনে পারানার ব্যবসায়িক ফোরাম ‘কমার্স ফেডারেশন’র প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের সাথে ৮ জুন পৃথক বৈঠকে রাষ্ট্রদূত সাদিয়া বাংলাদেশে বিনিয়োগের আহবান জানান।

রপ্তানিবান্ধব বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগের পাশাপাশি তিনি বাংলাদেশ বিনিয়োগ কর্তৃপক্ষের সাথে যোগাযোগের মাধ্যমে ইপিজেডে ব্রাজিলের ব্যবসায়ীদের পরিদর্শনের এবং বিনিয়োগের আমন্ত্রণ জানান।
পারানার কো-অপারেটিভ অধিদপ্তর কর্তৃপক্ষের সাথে নিয়মিতভাবে বাংলাদেশে সরাসরি ভোজ্য সয়াবিন তেল রপ্তানির লক্ষ্যে রাষ্ট্রদূতের সভাপতিত্বে একটি প্রারম্ভিক বৈঠক অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, ব্রাজিল থেকে গতবছর বাংলাদেশে ১ লা ৬৬ হাজার মেট্রিক টন সয়াবিন তেল রপ্তানি হয়। প্রাথমিকভাবে ওসেপার কর্তৃপক্ষ এ ব্যাপারে তাদের ইতিবাচক মনোভাব ব্যক্ত করেন। যদিও ব্রাজিলে জিটুজি প্রক্রিয়ায় কোন রপ্তানি হয় না তথাপি এ বিষয়ে পরবর্তীতে টেকনিক্যাল পর্যায়ে আলোচনার বিষয়ে দুই পক্ষই একমত হয়।

গত ৯ জুন রাষ্ট্রদূত কুরিচিবার মেয়রের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন এবং দুদেশের সংস্কৃতি আদান প্রদানের মাধ্যমে অর্থনৈতিক কূটনীতি সচল রাখার বিষয়ে একমত হন। ইউনিভার্সিটি অব কুরিচিবার স্নাতক পর্যায়ের ছাত্র-ছাত্রীদের সাথে বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস, বর্তমান অর্থনৈতিক অবস্থান ও বৈশ্বিক ফোরামে জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন ইস্যুতে উন্নয়নশীল রাষ্ট্রের পক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শক্তিশালী ভূমিকার কথা তুলে ধরেন। এ সময় ছাত্রছাত্রীরা বাংলাদেশের ব্যাপারে তাদের আগ্রহের কথা ব্যক্ত করেন।

বাংলাদেশ দূতাবাসের তৃতীয় সচিব ফুয়াদ হাসান পরাগ এবং পারানাতে সদ্যনিযুক্ত বাংলাদেশের অনারারী কনসাল মার্সেলো গ্রেন্ডেল প্রথম অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ পালনে যোগদান করেন। এ অর্থনৈতিক কূটনীতি সপ্তাহ দুই দেশের ব্যবসায়ী ফোরামের মাঝে যোগাযোগ বৃদ্ধির ক্ষেত্রে এবং দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধিতে অর্থবহ ভূমিকা পালন করবে। উল্লেখ্য, ব্রাসিলিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের উপরোক্ত কর্মসূচী ব্রাজিলের পত্রপত্রিকা ও ব্যবসায়িক ম্যাগাজিনে ব্যাপক প্রচার পেয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৬ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar