রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কিন প্রেসিডেন্ট পদে আরেক প্রার্থী স্বঘোষিত বুদ্ধিজীবী বিবেক রামাস্বামী

বিশেষ সংবাদদাতা   |   বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

মার্কিন প্রেসিডেন্ট পদে আরেক প্রার্থী স্বঘোষিত বুদ্ধিজীবী বিবেক রামাস্বামী

বিবেক রামাস্বামী।

ডোনাল্ড ট্রাম্প এবং নিকি হ্যালির পর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা ঘোষণা করলেন স্বঘোষিত বুদ্ধিজীবীগণের গডফাদার বিবেক রামাস্বামী (৩৭)। তবে তিনি রিপাবলিকান কিংবা ডেমক্র্যাটিক পার্টি থেকে নয়, ভিন্ন ধারার একটি বামপন্থি হিসেবে মাঠে নামার ঘোষণা দিলেন ২১ ফেব্রুয়ারি মঙ্গলবার। আর সেটি রিপাবলিকানদের মিত্র হিসেবে পরিগণিত হবে। বায়োটেক উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত এবং ইতিমধ্যেই বহু অর্থবিত্তের মালিক হওয়া বিবেক রামাস্বামী উদিয়মান-বিরোধী আন্দোলনের নেতা হিসেবে প্রার্থীতার ঘোষণা দিয়ে বলেন, আমরা একটি জাতীয় পরিচয় সংকটের মধ্যিখানে রয়েছি। ভিডিওতে এই ঘোষণা প্রদানকালে আরো বলেন, বর্তমানের রাজনৈতিক আবহ একটি মনস্তাত্তিক দাসত্ব গঠন করেছে-যা কারো জন্যেই শুভকর নয়।

ব্যাকগ্রাউন্ডে আমেরিকার পতাকা এবং তার ল্যাপেলে একটি পতাকা পিন দিয়ে আটকিয়ে সরাসরি ক্যামেরার সামনে কথা বলেন বিবেক। বিবেক উল্লেখ করেন, উত্থিত বাম হিসেবে আমি অন্য সকল প্রার্থীকে চুরমার করে নিজের বিজয় ছিনিয়ে আনতে চাই। আর এমন মুক্তচিন্তার কথকতাকে হুমকি হিসেবেও অনেকে মনে করতে পারেন। আর এভাবেই অবাধে মতবিনিময়ের ব্যাপারগুলোকে আমেরিকানদের জন্যে ব্যতিক্রম হিসেবে মনে করা হয়। উল্লেখ্য, রামাস্বামী হলেন তৃতীয় হাই-প্রোফাইল প্রেসিডেন্ট প্রার্থী, যিনি ২০২৪ সালের নির্বাচনী প্রচারণা শুরু করলেন। যদিও তিনি ফেডারেল ইলেকশন কমিশনে প্রার্থীতার জন্যে যে ফরম জমা দিয়েছেন সেখানে নিজেকে রিপাবলিকান পার্টির কাছাকাছি একজন হিসেবে উল্লেখ করেছেন। তবে ভিডিওতে প্রার্থীতা ঘোষণার সময় নিজের পার্টি সম্পৃক্ততার উল্লেখ নেই। আর এভাবে একটি ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে, প্রথাগত রাজনৈতিক কাঠামোর বাইরে থেকে তিনি তার যোগ্যতার আলোকে ভোট চাইবেন। ইতিমধ্যেই তিনি আইওয়ার মত আগাম ভোট গ্রহণের রাজ্যগুলোতে সভা-সমাবেশ করেছেন। এবং সাধারণ মানুষেরা তাকে আন্তরিক অর্থেই স্বাগত জানিয়েছেন। যদিও প্রবীন রাজনীতিকরান বিবেককে বৃহত্তর রাজনৈতিক ময়দানে খুবই অপরিচিত হিসেবে মন্তব্য করছেন। বায়োটেক সেক্টরে বিশেষ সমৃদ্ধি লাভ করে নিজের ভাগ্য প্রসন্ন করলেও তার বেশী পরিচিতি এসেছে ফক্স নিউজের টক শো-তে উপস্থিতি এবং নিউইয়র্ক টাইমসের দৃষ্টিতে সবচেয়ে বেশি বিক্রি হওয়া বইয়ের লেখক হিসেবে।

রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন যে, প্রেসিডেন্ট পদে দলীয় কোন মনোনয়ন লাভ করা তার জন্যে খুবই কঠিন হবে। তবে রিপাবলিকান পার্টির মিত্র হিসেবে ঘোষণা দেয়ায় ডেমোক্র্যাটরা বিবেককে আন্তরিক অর্থেই স্বাগত জানিয়েছে। অর্থাৎ প্রার্থীতার ঘোষণার ব্যাপারটিকে আরো খোলামেলা করতে ফক্স নিউজে উপস্থিত হবার সাথে সাথে ডেমক্র্যাটিক পার্টির জাতীয় কমিটি এক বিবৃতিতে তাকে রাজনীতিতে স্বাগত জানিয়েছে। ওহাইয়োতে জন্মগ্রহণকারি ভারতীয় বংশোদ্ভ’ত আমেরিকান বিবেক উচ্চশিক্ষা গ্রহণ করেছেন হার্ভার্ড এবং ইয়েল ইউনিভার্সিটিতে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৪৬ অপরাহ্ণ | বুধবার, ২২ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar