বৃহস্পতিবার ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউ স্টার্ট চুক্তি স্থগিতের পর এবার পরমাণু বাহিনী শক্তিশালী করার হুশিয়ারি দিলেন পুতিন

বিশ্ব ডেস্ক   |   বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

নিউ স্টার্ট চুক্তি স্থগিতের পর এবার পরমাণু বাহিনী শক্তিশালী করার হুশিয়ারি দিলেন পুতিন

যুক্তরাষ্ট্রের সঙ্গে পারমাণবিক অস্ত্র সংক্রান্ত ‘নিউ স্টার্ট’ চুক্তি স্থগিতের একদিন পরই পারমাণবিক বাহিনীকে শক্তিশালী করার হুমকি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) এক বিবৃতিতে ক্রেমলিন জানিয়েছে, প্রেসিডেন্ট পুতিন বলেছেন, ‘আগের মতো, আমরা আমাদের আকাশ, স্থল এবং সমুদ্রভিত্তিক পারমাণবিক শক্তি বৃদ্ধির দিকে নজর দেব।’ খবর দ্য গার্ডিয়ান।

প্রেসিডেন্ট পুতিন আরও ঘোষণা দিয়েছেন, একাধিক ওয়ারহেড বহনে সক্ষম আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র সামারাত মোতায়েন করা হবে। তিনি এবারই প্রথমবারের মতো এমন কথা জানালেন।

এছাড়া হাইপারসনিক ক্ষেপণাস্ত্রের উৎপাদন বাড়ানোর ঘোষণাও দিয়েছেন পুতিন। তিনি বলেছেন, ‘আমরা আকাশভিত্তিক কিনজাল ক্ষেপণাস্ত্র এবং সমুদ্রভিত্তিক জিরকন হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যাপক হারে উৎপাদন অব্যাহত রাখব।’

এদিকে, যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে ২০১০ সালে নিউ স্টার্ট চুক্তি হয়। ওই চুক্তির শর্ত অনুযায়ী, দুই দেশই পারমাণবিক অস্ত্র উৎপাদন একটি নির্দিষ্ট সংখ্যায় রাখার ব্যাপারে সম্মত হয়েছিল। এছাড়া ওই চুক্তি অনুযায়ী, রাশিয়া এবং যুক্তরাষ্ট্র একে-অপরের পারমাণবিক অস্ত্র রাখার স্থান পরিদর্শন করার সুযোগ পেত।

২০১০ সালে ১০ বছরের জন্য এ চুক্তি করা হয়। এরপর ২০২১ সালে আরও পাঁচ বছরের জন্য এটি নবায়ন করা হয়। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই চুক্তিটি স্থগিত করার ঘোষণা দিয়েছেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্টের নিউ স্টার্ট চুক্তি স্থগিত ঘোষণা দেওয়ার প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক প্রতিক্রিয়ায় পুতিনের ওই সিদ্ধান্তকে ‘বড় ভুল’ বলে মন্তব্য করেছেন।

 

Facebook Comments Box
advertisement

Posted ২:৪০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar