রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আবারও প্রেসিডেন্ট পদে ‘প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করছেন’ বাইডেন : ফার্স্ট লেডি

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট  

আবারও প্রেসিডেন্ট পদে ‘প্রতিদ্বন্দ্বিতার পরিকল্পনা করছেন’ বাইডেন : ফার্স্ট লেডি

২০২৪ সালে অনুষ্ঠিতব্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করার পরিকল্পনা করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দ্বিতীয় দফায় আরও চার বছরের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হতেই এই পরিকল্পনা করছেন তিনি। জো বাইডেনের স্ত্রী এবং মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন এ তথ্য সামনে এনেছেন। ২৮ ফেব্রুয়ারি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন ফার্স্ট লেডি জিল বাইডেন আমেরিকানদের জানাতে চান যে, তার স্বামী প্রেসিডেন্ট জো বাইডেন দ্বিতীয় দফায় আরও চার বছরের মেয়াদে দায়িত্বপালনের জন্য আগামী নির্বাচনে অংশ নেওয়ার পরিকল্পনা করছেন এবং তিনি এর জন্য সবই করেছেন। যদিও বাইডেনের এই পরিকল্পনার আনুষ্ঠানিক ঘোষণা এখনও করা হয়নি।

রয়টার্স বলছে, স্বামী জো বাইডেনের পরিকল্পনা সম্পর্কে সদ্য সমাপ্ত নামিবিয়া এবং কেনিয়া সফরে জিল বাইডেনকে জিজ্ঞাসা করে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। সেখানে তিনি বলেন, জো বাইডেন একটি নির্বাচনী প্রচারণা ঘোষণা করবেন বলে তিনি আশা করছেন। একইসঙ্গে ৮০ বছর বয়সী বর্তমান প্রেসিডেন্টের ২০২৪ সালের নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়ানোর প্রশ্নও খারিজ করে দেন মার্কিন এই ফার্স্টলেডি।

জিল বলেন, ‘(নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে) আমি অবশ্যই জোরালোভাবে বাইডেনের পাশে আছি।’ এছাড়া সদ্য সমাপ্ত ওই সফরে জো বাইডেনের আবারও নির্বাচনে অংশ নেওয়া নিয়ে বার্তাসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের কাছ থেকে প্রশ্নের সম্মুখীন হলে জিল বাইডেন বলেন: ‘আপনাকে বিশ্বাস করানোর জন্য তাকে এটা আর কতবার বলতে হবে?’

রয়টার্স বলছে, জো বাইডেনকে ২০২৪ সালের নির্বাচনে আবারও প্রতিদ্বন্দ্বিতা করতে দেওয়া উচিত কিনা সেটি ডেমোক্র্যাটদের মধ্যে বিতর্কের উৎস হতে চলেছে। আর তাই ইতোমধ্যেই সবচেয়ে বয়স্ক মার্কিন প্রেসিডেন্ট বাইডেনকে ভোটাররা আরও চার বছর প্রেসিডেন্ট পদে দেখতে প্রস্তুত কিনা সেটিও পরীক্ষার মাধ্যমে নিশ্চিত করতে হবে।

প্রেসিডেন্ট জো বাইডেন অবশ্য নিজেই বারবার বলেছেন, তিনি আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চান। এছাড়া নিজের বয়স সম্পর্কে ওঠা প্রশ্নও খারিজ করে দিয়েছেন তিনি। তবে নিজের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে এখনও আনুষ্ঠানিক ঘোষণা দেননি ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট।

এর আগে বাইডেন গত বছরের নভেম্বরে বলেছিলেন, তিনি আবারও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা সেটি ২০২৩ সালের শুরুর দিকে সিদ্ধান্ত নেবেন। তবে বসন্ত না আসা পর্যন্ত তার কাছ থেকে এই ধরনের কোনও ঘোষণা প্রত্যাশিত নয় বলে জানিয়েছে রয়টার্স।

বার্তাসংস্থাটি আরও বলছে, প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে বাইডেন আজ অবধি কোনও বড় প্রাথমিক চ্যালেঞ্জের মুখোমুখি হননি এবং তিনি পুনরায় নির্বাচন করতে নিজের প্রার্থিতার ঘোষণা দেওয়ার জন্য কোনও তাড়াহুড়োও দেখাননি।

হোয়াইট হাউসে বাইডেনের সাবেক উপদেষ্টা সেড্রিক রিচমন্ডের কাছে মার্চ বা এপ্রিলে (বাইডেনের প্রার্থিতার বিষয়ে) কোনও ঘোষণা আসছে কিনা জানতে চাইলে তিনি বলেন, বাইডেন ‘যখনই প্রস্তুত হবেন’, তখনই তা ঘোষণা করবেন।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar