বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যুদ্ধ শুরুর পর প্রথম ব্লিঙ্কেন-ল্যাভরভ মুখোমুখি

বিশ্ব ডেস্ক   |   শুক্রবার, ০৩ মার্চ ২০২৩ | প্রিন্ট  

যুদ্ধ শুরুর পর প্রথম ব্লিঙ্কেন-ল্যাভরভ মুখোমুখি

জি২০ পররাষ্ট্রমন্ত্রীদের মঞ্চে মূল আলোচনার চেয়ে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ালো পার্শ্ববৈঠকগুলো। একদিকে ইউক্রেন পরিস্থিতি নিয়ে রাশিয়া ও আমেরিকার মধ্যে কূটনৈতিক ভারসাম্যের প্রয়াস চালাল ভারত। পাশাপাশি মস্কো আমেরিকা-সহ পশ্চিমা দেশগুলোকে দায়ী করল তাদের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলানোর অভিযোগ তুলে।
সর্বোপরি কিছুটা নাটকীয়ভাবে রুশ -ইউক্রেন যুদ্ধ শুরুর পর মুখোমুখি হলেন আমেরিকার পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

পরে ব্লিঙ্কেন বলেছেন, “গত সপ্তাহে জাতিসংঘে অনেককেই যা বলেছি, আজ জি২০-এর বেশ কিছু দেশের পররাষ্ট্রমন্ত্রী যা বললেন, আমি সে কথাই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীকে জানিয়েছি। এই ভয়ঙ্কর যুদ্ধ থামান। অর্থবহ কূটনীতিতে মন দিন। তা হলেই দীর্ঘমেয়াদী শান্তি ফিরে আসবে।”
গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর এই প্রথম মুখোমুখি হলেন তারা।

ব্লিঙ্কেন বলেছেন, “রাশিয়া চাইলে কালই যুদ্ধ বন্ধ করে দিতে পারে। এই যুদ্ধের কারণে প্রত্যেকটি দেশ সঙ্কটের মধ্যে পড়েছে। যারা ক্ষুধার্ত তাদের তো খাদ্য জোগান দিতে হবে। কিছু দেশকে সহায়তা করতে হবে কৃষিতে স্বনির্ভর হওয়ার জন্য।”

বৃহস্পতিবার দুপুরে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে বৈঠক করেন ব্লিঙ্কেন। কথা হয়েছে আন্তর্জাতিক, দ্বিপাক্ষিক এবং আঞ্চলিক বিষয় নিয়ে। প্রসঙ্গত, জয়শঙ্কর বুধবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের সঙ্গেও বৈঠক করেন। পরে জয়শঙ্কর টুইট করেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে জি২০-র পার্শ্ববৈঠকে বিস্তারিত আলোচনা হয়েছে।

অন্যদিকে ল্যাভরভের টুইট, “দ্বিপাক্ষিক সম্পর্ককে উন্নত করা, আন্তর্জাতিক স্তরে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধি করা, বহুপাক্ষিক মঞ্চে পারস্পরিক সমন্বয় বাড়ানোর বিষয়ে কথা হয়েছে।” সূত্র: বিবিসি, সিএনএন, এপি নিউজ, টাইমস

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৪ অপরাহ্ণ | শুক্রবার, ০৩ মার্চ ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar