বৃহস্পতিবার ২৩শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারের সাথে কনসাল জেনারেলের বৈঠক

কলম্বিয়া ভার্সিটির বাংলা ভাষা প্রশিক্ষণ কোর্সকে আরো জনপ্রিয় করার সংকল্প

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩ | প্রিন্ট  

কলম্বিয়া ভার্সিটির বাংলা ভাষা প্রশিক্ষণ কোর্সকে আরো জনপ্রিয় করার সংকল্প

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারের পরিচালক ড. স্টিফ্যান চারিতোসের সাথে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

নিউইয়র্ক সিটিতে অবস্থিত বিশ্বখ্যাত কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারের পরিচালক ড. স্টিফ্যান চারিতোস এবং কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলামের মধ্যে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে ১৩ মার্চ এক বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক প্রেক্ষাপটে বর্তমান বিশ্বে বাংলাদেশের ক্রমবর্ধমান গুরুত্বের বিবেচনায় বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতিকে আরো ব্যাপকভাবে প্রচার ও প্রসারের গুরুত্ব আরোপ করা হয়। নতুন প্রজন্মের বাংলাদেশি -আমেরিকানদের পাশাপাশি যারা শিক্ষা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন ও বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশে ভ্রমণ করেছেন তাদের মধ্যে বর্তমানে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে চালুকৃত বাংলা ভাষা প্রশিক্ষণ কোর্সটিকে আরো জনপ্রিয় ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অধিক মাত্রায় প্রচারধর্মী উদ্যোগ ও কার্যক্রম গ্রহণ করার বিষয়ে উভয়ে অভিমত ব্যক্ত করেন।

বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, ভাষা-সংস্কৃতির পরিচয় ও প্রচারণা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জনগণের মধ্যেকার বন্ধুত্ব ও বোঝাপোড়াকে আরো সহজ-সাবলীল ও শক্তিশালী করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ কনস্যুলেট ও ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারের মধ্যেকার সম্পর্ককে আরো কার্যকর ও অর্থবহ করার প্রত্যয়ের মধ্যদিয়ে বৈঠকের সমাপ্তি ঘটে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ মার্চ ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar