বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইয়েমেন যুদ্ধ বন্ধে আলোচনার উদ্যোগ সৌদির

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ১০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট  

ইয়েমেন যুদ্ধ বন্ধে আলোচনার উদ্যোগ সৌদির

স্থায়ী যুদ্ধবিরতিতে পৌঁছানোর লক্ষ্যে সৌদি আরবের একটি প্রতিনিধিদল ইয়েমেনের হুতি বিদ্রোহীদের সঙ্গে আলোচনা শুরু করতে যাচ্ছে। এর মধ্যস্থতা করছে মধ্যপ্রাচ্যেরই আরেক দেশ ওমান। সৌদি ও ওমানের প্রতিনিধিদল এরই মধ্যে ইয়েমেনের রাজধানী সানায় অবস্থান করছে।

এদিকে, সৌদি আরবের পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়নি। তবে হুতি বিদ্রোহী পরিচালিত সংবাদ সংস্থা সাবা বলেছে, বর্তমানে সানায় সৌদি ও ওমানের প্রতিনিধিদল অবস্থান করছে।

একটি ফাঁস হওয়া ছবিতে দেখা গেছে, হুতি নেতা মোহাম্মদ আলী আল-হুতি সৌদি এক নেতার সঙ্গে হাত মেলাচ্ছেন। তবে তাঁর মুখ অস্পষ্ট ছিল। বিষয়টিকে ইয়েমেনে যুদ্ধের অবসান ঘটাতে পারে, এমন একটি চুক্তিতে পৌঁছানোর জন্য উভয় পক্ষের ইচ্ছার আরেকটি উল্লেখযোগ্য চিহ্ন হিসেবে দেখা হচ্ছে। আশা করা হচ্ছে, আনুষ্ঠানিক ঘোষণা না এলেও এ মাসের শেষেই চুক্তি করতে পারে উভয় পক্ষ।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, হুতি সুপ্রিম পলিটিক্যাল কাউন্সিলের প্রেসিডেন্ট মাহদি আল-মাশাতের সঙ্গে সফররত প্রতিনিধিদলের বৈঠক হবে। বৈঠকে অবরোধ প্রত্যাহার, আগ্রাসনের অবসান, ইয়েমেনি জনগণের অধিকার পুনরুদ্ধারসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, চুক্তির এ পর্যায়ে দুই পক্ষ পারস্পরিক আস্থা তৈরিতে কাজ করছে। এর মধ্যে বন্দী বিনিময় ও আমদানি নিষেধাজ্ঞা শিথিল করার মতো নানা বিষয় রয়েছে।

এদিকে সৌদি আরব গত শনিবার ১৩ জন হুতি বন্দীকে মুক্তি দিয়েছে। হুতি বিদ্রোহীদের এক মুখপাত্র এ তথ্য দিয়েছেন বলে জানায় কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

হুতি কর্মকর্তা আবদুল-কাদের আল-মুর্তজা টুইটারে বলেন, মুক্তি পাওয়া ১৩ জন হুতি বন্দী সানায় এসেছেন। হুতিরা আগে এক সৌদি বন্দীকে মুক্তি দেয়। এর বিনিময়ে ১৩ হুতি বন্দীদের মুক্তি দিয়েছে সৌদি।

হুতি বিদ্রোহীরা কবে সৌদির বন্দীকে মুক্তি দিয়েছে, তা উল্লেখ করেননি আবদুল-কাদের। এ বিষয়ে সৌদি সরকারের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্যও পাওয়া যায়নি। বড় ধরনের বন্দী বিনিময়ের ব্যাপারে বিবদমান পক্ষগুলোর মধ্যে একটি সমঝোতা হয়েছে। এ সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের আগেই ১৩ জন হুতি বন্দীকে মুক্তি দিল সৌদি।

ইয়েমেন সরকারকে হটিয়ে ২০১৫ সাল থেকে সানার নিয়ন্ত্রণ নেয় হুতি বিদ্রোহীরা। এরপরই হুতি ও সরকারকে সমর্থনকারী সৌদি নেতৃত্বাধীন জোটের মধ্যে যুদ্ধ শুরু হয়।

সূত্র: বিবিসি, আল জাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ১:১৭ অপরাহ্ণ | সোমবার, ১০ এপ্রিল ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar