বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইমরান খানকে গ্রেফতার : পাকিস্তানজুড়ে ধর্মঘটের ডাক দিল পিটিআই

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ১০ মে ২০২৩ | প্রিন্ট  

ইমরান খানকে গ্রেফতার : পাকিস্তানজুড়ে ধর্মঘটের ডাক দিল পিটিআই

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবোদে দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছে তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। একইসঙ্গে ইমরানকে গ্রেপ্তারের তীব্র নিন্দাও জানিয়েছে দলটি। বুধবার (১০ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য ডন।

প্রতিবেদনে বলা হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের গ্রেপ্তারের তীব্র নিন্দা করে বুধবার দেশব্যাপী ধর্মঘট ঘোষণা করেছে পিটিআই নেতৃত্ব। একইসঙ্গে ‘ক্রমবর্ধমান ফ্যাসিবাদের’ বিরুদ্ধে রাস্তায় নেমে আসার জন্য কর্মী-সমর্থকদের নির্দেশও দেওয়া হয়েছে।

এছাড়া গ্রেপ্তার হওয়ার আগে ইমরান খানের অনুমোদিত নির্ধারিত জনসভার সময়সূচী অপরিবর্তিত থাকবে বলেও পিটিআইয়ের সিনিয়র নেতৃত্ব ঘোষণা করেছেন।

এদিকে, পৃথক প্রতিবেদনে রয়টার্স জানিয়েছে, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তারের প্রতিবাদে রাজধানী ইসলামাবাদে বিক্ষোভ-সমাবেশ করার পরিকল্পনা করছেন তার সমর্থকরা। বিশ্বকাপজয়ী সাবেক এই তারকা ক্রিকেটার গ্রেপ্তারের পর সেখানেই হেফাজতে রয়েছেন এবং এতে করে ইসলামাবাদে নিরাপত্তা বাহিনীর সাথে ইমরান সমর্থকদের সংঘর্ষের আশঙ্কা আরও বেড়ে গেছে।

পাকিস্তানের দুর্নীতিবিরোধী সংস্থা ৯ মে ইসলামাবাদ হাইকোর্ট থেকে ইমরান খানকে গ্রেপ্তার করে। পুলিশ জানিয়েছে, যে পুলিশ গেস্ট হাউসে তাকে রাখা হয়েছে সেখানেই আদালতের শুনানি হবে।

সংবাদমাধ্যম বলছে, ইসলামাবাদ হাইকোর্টের বাইরে থেকে মঙ্গলবার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানকে গ্রেপ্তার করা হয়। আল-কাদির ট্রাস্ট মামলায় ন্যাশনাল অ্যাকাউন্টেবিলিটি ব্যুরোর (এনএবি) ওয়ারেন্টে পাকিস্তানের আধাসামরিক বাহিনী রেঞ্জার্স তাকে গ্রেপ্তার করে।

‘বেআইনিভাবে’ গ্রেফতারের জবাবে ইমরানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ সমগ্র পাকিস্তানে ‘শাটডাউন’ বা ধর্মঘটের ডাক দেয়। এছাড়া ইমরান খানের সমর্থকরা অনেক শহরে পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হয় এবং লাহোর এবং রাওয়ালপিন্ডিতে সামরিক ভবনে হামলা চালানো হয়।

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় খাইবার পাখতুনখাওয়া প্রদেশের সমর্থকদের ইসলামাবাদের উদ্দেশ্যে রওনা হওয়ার জন্য বুধবার সকালে সোয়াবি শহরে জড়ো হতে বলা হয়েছে বলে দলটি টুইটারে লিখেছে। এছাড়া বুধবার টুইটারে শেয়ার করা বার্তায়, ইমরানের দলের নেতারা কর্মীদের বিক্ষোভ চালিয়ে যেতে নির্দেশ দেন। তবে বিক্ষোভের সময় ‘আইন হাতে তুলে না নেওয়ার’ আহ্বান জানিয়েছেন তারা।

পাকিস্তানের পুলিশের একজন মুখপাত্র বুধবার রয়টার্সকে বলেছেন, ইমরান খানকে আদালতে আনা হবে না এবং তাকে যে স্থানে হেফাজতে রাখা হয়েছে সেখানে তার নির্ধারিত শুনানি হবে।

Facebook Comments Box
advertisement

Posted ১:১১ অপরাহ্ণ | বুধবার, ১০ মে ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar