রবিবার ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কর্ণাটক বিধানসভা নির্বাচন : কংগ্রেসের কাছে বিজেপির হার

বিশ্ব ডেস্ক   |   শনিবার, ১৩ মে ২০২৩ | প্রিন্ট  

কর্ণাটক বিধানসভা নির্বাচন : কংগ্রেসের কাছে বিজেপির হার

ভারতের কর্ণাটকের বিধানসভার নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে কংগ্রেস। এর মাধ্যমে বর্তমান ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) হারিয়ে রাজ্যে সরকার গঠন করতে যাচ্ছে ভারতের প্রাচীন রাজনৈতিক দলটি। খবর এনডিটিভি।

সর্বশেষ তথ্য অনুযায়ী, বিধানসভার ২২৪টি আসনের ১৩৯টি পেয়েছে কংগ্রেস। বিজেপি জয় পেয়েছে ৬২টি আসনে, ধর্মনিরপেক্ষ জেডিএস পেয়েছে ২০টি আসন আর অন্যান্য দলগুলো পেয়েছে ৩টি আসন। সরকার গঠনের জন্য প্রয়োজন ছিল ১১৩টি আসন।

বিজেপির মনোনীত কর্ণাটকের বর্তমান মূখ্যমন্ত্রী বাষাভরাজ বোমানি পরাজয় মেনে নিয়েছেন। শনিবার (১৩ মে) এক বক্তব্যে তিনি বলেন, ‘যখন পূর্ণ ফলাফল আসবে তখন আমরা একটি বিশদ বিশ্লেষণ করব। আমরা শুধুমাত্র বিশ্লেষণই করব না, দেখব বিভিন্ন ক্ষেত্রে কী কী পার্থক্য ও গ্যাপ ছিল।’

সর্বশেষ নির্বাচনে বিজেপি ১০৪টি আসন পেয়েছিল। সেই অনুযায়ী এবার বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির ভরাডুবিই হয়েছে বলা যায়।

এদিকে, নির্বাচণের আগেই বলা হয়েছিল, এবার রাজ্যের বিধানসভায় সবচেয়ে বেশি আসন পাবে কংগ্রেস। তবে দলটি এককভাবে সরকার গঠনের জন্য পর্যাপ্ত আসন পাবে না বলে বিভিন্ন জরিপের ভিত্তিতে জানানো হয়েছিল। কিন্তু সেসব ভুল করে এখন একক সংখ্যাগরিষ্ঠতা পেল কংগ্রেস।

কর্ণাটকে এবার নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বেশিরভাগ মানুষ। রাজ্যের নির্বাচন কর্মকর্তা জানিয়েছেন, এবার সবমিলিয়ে ভোট দিয়েছেন ৭৩ দশমিক ১৯ শতাংশ ভোটার।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ অপরাহ্ণ | শনিবার, ১৩ মে ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar