শনিবার ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে রুশ হামলায় ‘ধ্বংস হয়েছে’ মার্কিন প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ১৭ মে ২০২৩ | প্রিন্ট  

ইউক্রেনে রুশ হামলায় ‘ধ্বংস হয়েছে’ মার্কিন প্যাট্রিয়ট মিসাইল সিস্টেম

টানা প্রায় ১৫ মাস ধরে ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে রাশিয়া। আর রুশ এই আগ্রাসন মোকাবিলায় পূর্ব ইউরোপের এই দেশটিকে অব্যাহতভাবে সামরিক সহায়তা দিয়ে চলেছে যুক্তরাষ্ট্রসহ মিত্র দেশগুলো।

এমনকি রুশ মিসাইল ঠেকাতে ইউক্রেনের জন্য অত্যাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও পাঠিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। তবে রাশিয়ার হামলায় ইউক্রেনে ধরাশয়ী হয়েছে মার্কিন এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। মূলত রাশিয়ার হামলাতেই এটি ক্ষতিগ্রস্ত হয়েছে। বুধবার (১৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের ব্যবহৃত মার্কিন-নির্মিত একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্ভবত রাশিয়ার হামলায় ক্ষতির সম্মুখীন হয়েছে বলে মঙ্গলবার (১৬ মে) দুই মার্কিন কর্মকর্তা বলেছেন। অবশ্য রুশ হামলায় অত্যাধুনিক এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে বলে মনে হচ্ছে না।

রয়টার্স বলছে, রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে পশ্চিমাদের সরবরাহ করা অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোর মধ্যে একটি হচ্ছে প্যাট্রিয়ট সিস্টেম। বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে সহায়তা করে।

নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা প্রাথমিক তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেছেন, ওয়াশিংটন এবং কিয়েভ ইতোমধ্যেই অত্যাধুনিক এই আকাশ প্রতিরক্ষা সিস্টেমটি মেরামত করার সর্বোত্তম উপায় সম্পর্কে আলোচনা করেছে এবং এই মুহূর্তে প্রতিরক্ষা সিস্টেমটি ইউক্রেন থেকে সরানো হবে; তেমনটি মনে করা হচ্ছে না।

ওই কর্মকর্তা আরও বলেছেন, যুক্তরাষ্ট্র আগামী দিনগুলোতে এই বিষয়ে আরও ভালো বুঝতে পারবে এবং আর তাই সময়ের সাথে সাথে তথ্য পরিবর্তনও হতে পারে।

রয়টার্স বলছে, প্যাট্রিয়ট সিস্টেমকে বিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ এই ধরনের অস্ত্রের বিরুদ্ধে সবচেয়ে উন্নত মার্কিন বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এতে সাধারণত রাডার এবং অন্যান্য সহায়তা যানসহ লঞ্চার অন্তর্ভুক্ত থাকে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনে চালানো হামলায় মার্কিন-নির্মিত প্যাট্রিয়ট সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

ইউক্রেন এর আগে দাবি করেছিল, রাতের আঁধারে চালানো ওই হামলার সময় তারা ১৮টি রাশিয়ান ক্ষেপণাস্ত্র গুলি করে ধ্বংস করেছে। ইউক্রেনের দাবি সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু তা নাকচ করে দেন বলে বার্তাসংস্থা আরআইএ জানিয়েছে।

অবশ্য রাশিয়ান ক্ষেপণাস্ত্র ধ্বংসে ইউক্রেন কোন ধরনের পশ্চিমা অস্ত্র ব্যবহার করেছে তা স্পষ্ট নয়। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনও মন্তব্য করেনি।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৯ অপরাহ্ণ | বুধবার, ১৭ মে ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar