সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে সোনালী ব্যাংকের এমডি আফজাল : মুদ্রাস্ফীতির যাঁতাকলে যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়ালেও বাংলাদেশে বাড়েনি

যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   রবিবার, ২১ মে ২০২৩ | প্রিন্ট  

নিউইয়র্কে সোনালী ব্যাংকের এমডি আফজাল :  মুদ্রাস্ফীতির যাঁতাকলে যুক্তরাষ্ট্রে সুদের হার বাড়ালেও বাংলাদেশে বাড়েনি

বাংলাদেশের অর্থনীতি ব্যবস্থাপনার ভিত এখনও কত শক্তিশালী সে প্রসঙ্গেও অবতারণা করে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আফজাল করিম বলেন, করোনা এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের পরিপ্রেক্ষিতে সারাবিশ্বেই এক ধরনের অস্থিরতা চলছে। মুদ্রাস্ফীতির যাতাকলে যুক্তরাষ্ট্রেও গত এক বছরে ১০ বার সুদের হার বাড়িয়েছে ফেডারেল রিজার্ভ। কিন্তু বাংলাদেশে তা করতে হয়নি। সবকিছু আগের মতোই রয়েছে। তাই বাংলাদেশ নিয়ে দুশ্চিন্তার কোন কারণ নেই।

নিউইয়র্কে ১৯ মে সন্ধ্যায় ‘সম্মিলিত বরিশালবাসী ইউএসএ’ প্রদত্ত সম্বর্ধনা সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে সোনালী ব্যাংকের এমডি অফজাল করিম আরো বলেন, বৈদেশিক মুদ্রার রিজার্ভ শক্তিশালী রাখতে প্রবাসীদের অপরিসীম ভূমিকার কথা শেখ হাসিনা এবং তার সরকার সবসময় কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। এই ধারা অব্যাহত রাখতে রেমিট্যান্স-ফি নেয়া হচ্ছে না। একইসাথে প্রেরিত অর্থে বোনাস দেয়া হচ্ছে আড়াই পার্সেন্ট হারে। এমডি প্রবাসীদের প্রতি আহবান জানিয়েছেন জাতীয় স্বার্থে তারা যেন কষ্টার্জিত অর্থ হুণ্ডির পরিবর্তে লিগ্যাল চ্যানেলে প্রেরণ করেন।

দেশ-বিদেশে যারা বিভ্রান্তিকর অপপ্রচারণা চালাচ্ছে তাদের উদ্দেশ্যে আফজাল করিম বিশেষভাবে উল্লেখ করেন, বাংলাদেশে এখনও ফরেন কারেন্সি রিজার্ভ ৫ মাসের মত রয়েছে। আফজাল করিম আরো বলেন, ডলার বন্ড ক্রয়ে আগের লিমিট পরিহার করে এখন যত খুশী তত ডলারের বন্ড এবং ওয়েজআর্নার ইনভেস্টমেন্ট বন্ড ক্রয় করা যাচ্ছে। এক্ষেত্রে এনআইডির পরিবর্তে পাসপোর্ট গ্রহণ করা হচ্ছে। অর্থাৎ প্রবাসীরা স্বাচ্ছন্দে রাষ্ট্রীয় গ্যারান্টিযুক্ত এসব বন্ড ক্রয় করতে পারছেন।

সোনালী ব্যাংকের এমডিকে তার এলাকার প্রবাসীরা অর্থাৎ বরিশালবাসী এই সম্বর্ধনা জানান জাতীয় উন্নয়ন-অগ্রগতিতে অসামান্য অবদান রাখার জন্যে। সম্বর্ধনা-সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি আব্দুস সালাম আকন্দ। আশরাফুল হাসান বুলবুলের উপস্থাপনায় এ সময় বক্তব্যকালে জেবিবিএর একাংশের সভাপতি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য গিয়াস আহমেদ অভিযোগ করেন, কিছু মানুষ বাংলাদেশের ব্যাংক লুট করে কানাডা, আমেরিকা, দুবাই-সহ বিভিন্ন দেশে পাচার করেছে। সরকার এদের ব্যাপারে যথাযথ পদক্ষেপ নিলে প্রবাসীরা রেমিট্যান্সে দ্বিধা করবেন না।

এ সময় আরো বক্তব্য রাখেন নিউইয়র্কে বাংলাদেশ কন্স্যুলেটের ফার্স্ট সেক্রেটারি ইশরাত জাহান, সোনালী এক্সচেঞ্জ কোম্পানীর প্রধান নির্বাহী দেবশ্রী মিত্র, বরিশালের নেতা ও ব্যবসায়ী এনায়েত সরদার, নিউইয়র্ক সিটি মেয়রের এশিয়ান উপদেষ্টা ফাহাদ সোলায়মান, বিশিষ্ট চিকিৎসক চৌধুরী সারোয়ার হাসান, সিপিএ সারোয়ারুজ্জামান চৌধুরী, আনোয়ার হোসেন, সেক্টর কমান্ডারস ফোরাম-মুক্তিযুদ্ধ’৭১’র নারী সম্পাদক সবিতা দাস।

উল্লেখ্য, সোনালী ব্যাংকের সাবসিডিয়ারি যুক্তরাষ্ট্রস্থ সোনালী এক্সচেঞ্জ কোম্পানীর বার্ষিক সভায় যোগদানের জন্যে তিনি যুক্তরাষ্ট্রে এসেছিলেন। গত ২০ মে রাতে ঢাকার উদ্দেশ্যে নিউইয়র্ক ত্যাগের প্রাক্কালে বরিশালের এই সম্বর্ধনা-সমাবেশ প্রকারান্তরে কম্যুনিটির সমাবেশে পরিণত হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৬ অপরাহ্ণ | রবিবার, ২১ মে ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar