রবিবার ২৬শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ জুন স্টিয়ারিং কমিটির অভিষেক,আরেক দফা ভাঙন ফোবানায়?

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২৪ মে ২০২৩ | প্রিন্ট  

১১ জুন স্টিয়ারিং কমিটির অভিষেক,আরেক দফা ভাঙন ফোবানায়?

সংবাদ সম্মেলনে কথা বলছেন গিয়াস আহমেদ। ছবি-বাংলাদেশ প্রতিদিন।

নিউইয়র্কে ফেডারেশন অব বাংলাদেশি অর্গানাইজেশন্স ইন নর্থ আমেরিকা-ফোবানা (গিয়াস)’র সংবাদ সম্মেলনে সংগঠনের স্টিয়ারিং কমিটির তালিকা ঘোষণা করা হয়েছে। ২০ মে শনিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসে একটি রেষ্টুরেন্টে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রায় এক বছর পর ফোবানার পূর্ণাঙ্গ কমিটির চেয়ারম্যান গিয়াস আহমেদ এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে জানানো হয় যে, আগামী ১১ জুন রবিবার কুইন্সের ওয়ার্ল্ডফেয়ার মেরিনাতে নব গঠিত কমিটির অভিষেক অনুষ্ঠিত হবে।
সংবাদ সম্মেলনে সংগঠনের চেয়ারম্যান দাবিদার আলী ইমাম শিকদারের মতো কতিপয় লোকের কর্মকান্ডের সমালোচনা করে বলা হয়, ফোবানায় ‘ব্যাড ইলেমেন্ট’ (দুষ্ট লোক) ঢুকে পড়েছে। তারা বিশৃংখলা সৃষ্টি করছে এবং বিভক্তিতে ইন্ধন দিচ্ছে। তারা ক্ষমতা ও লোভের মোহে ফোবানায় এমন ঘটনা ঘটাচ্ছে।
এসময় কমিউনিটির ‘ব্যাড ইলেমেন্ট’দের বয়কটের আহ্বান জানানো হয়। গিয়াস আহমেদ বলেন, তারা ফোবানার স্টিয়ারিং কমিটির মেম্বার সেক্রেটারী শাহ নেওয়াজকেও বিভ্রান্ত করছে। যে কারনে হয়তো শাহ নেওয়াজ ফোবানার সভায় আসছেন না, আমাদের ফোনও ধরছেন না।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে ডা. মাসুদুর রহমানও বক্তব্য রাখেন এবং উপস্থিত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এর আগে ফোবানার এ অংশের স্টিয়ারিং কমিটির পূর্নাঙ্গ তালিকা ঘোষণা করা হয়। কর্মকর্তারা হলেন: প্রধান উপদেষ্টা- মোহাম্মদ আকতার হোসেন, উপদেষ্টা আতিকুর রহমান সালু, ডা. মাসুদুর রহমান, খন্দকার ফরহাদ, মোহাম্মদ হোসেন খান, আলী ইমাম শিকদার, ডা. ইবরুল চৌধুরী, আবু জাফর মাহমুদ ও ডা. চৌধুরী সারোয়ারুল হাসান।
স্টিয়ারিং কমিটি: চেয়ারম্যান- গিয়াস আহমেদ, ভাইস চেয়ারম্যান- কাজী সাখাওয়াত হোসেন আজম ও আবুল আজাদ (টরন্টো, কানাডা), মেম্বার সেক্রেটারী- শাহ নেওয়াজ, সহ মেম্বার সেক্রেটারী- উত্তম দে (আটলান্টা, জর্জিয়া), কোষাধ্যক্ষ- সৈয়দ এনায়েত আলী, সদস্য তৌফিক এজাজ (মন্ট্রিয়েল, কানাডা), আসিফ বারী টুটুল, আবু জোবায়ের দারা (কানাডা), হাসানুজ্জামান হাসান, ওয়াহিদ কাজী এলিন, নিশান রহিম, ফিরোজ আহমেদ, মাকসুদুল হক চৌধুরী, নিয়াজ আহমেদ জুয়েল, মো: আনোয়ার হোসেন, কিউ জামান, মো: আনোয়ারুল ইসলাম, কাজী তোফায়েল ইসলাম, আহসান হাবীব, মফিজুল ইসলাম ভুইয়া রুমি, এম এ খালেক, তারেক হাসান খান, নূরুল আজীম, মিজানুর রহমান চৌধুরী, আকাশ রহমান, মোহন জব্বার, মো: শহিদুল ইসলাম ঠান্ডু ও ইলিয়াস হোসেন (আটলান্টা, জর্জিয়া), ইমরানুল হক চাকলাদার ও মো: ইলিয়াস খান (ফ্লোরিডা), মাহিম আহমেদ (মন্ট্রিয়েল, কানাডা), কবিরুল ইসলাম, নেসার আহমেদ ও মো: কাজল (ওয়াশিংটন ডিসি), সোহরাব হোসেন (বস্টন), জাকারিয়া রুমি (নিউজার্সী), কামরুল আহমেদ (শিকাগো), দেওয়ান আজিম জুয়েল (টরন্টো, কনাডা), কাজী চৌধুরী (টেক্সাস), নাজমুল আলম শ্যামল, সাখাওয়াত হোসাইন সুমন ও আবুল কালাম (কানাডা)।
সংবাদ সম্মেলনে গিয়াস আহমেদ বলেন, মট্রিয়ল ফোবানা সম্মেলন-২০২২ এর সিদ্ধান্ত মোতাবেক স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান আমি গিয়াস আহমেদ, মেম্বার সেক্রেটারী শাহ নেওয়াজ। গঠনতন্ত্র সংশোধনের জন্য দায়িত্ব দেয়া হয় ডা. মাসুদুর রহমানের ওপর। তিনি গিয়াস আহমেদ ও শাহ নেওয়াজর পরামর্শে তা চূড়ান্ত করবেন। ফোবানা মনিট্রয়লের এ সিদ্ধান্তে ফোবানার সাবেক স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান আলী ইমাম শিকদার, কনভেনর এজাজ আকতার তৌফিক, ফোবানা মন্ট্রিয়লের মেম্বার সেক্রেটারী আবু জুবায়ের দারা, স্টিয়ারিং কমিটির মেম্বার সেক্রেটারী শাহ নেওয়াজ ও চেয়ারম্যান গিয়াস আহমেদের স্বাক্ষরও রয়েছে। তিনি বলেন, গত কয়েকদিনে বিভিন্ন মিডিয়ায় আলী ইমাম শিকদারকে চেয়ারম্যান দেখিয়ে একটি বিবৃতি বিভিন্ন মিডিয়ায় ছাপা হয়েছে। তাতে আমরা বিস্মিত।
গিয়াস আহমেদ বলেন, শাহ নেওয়াজ এই আলী ইমামকে দুষ্ট লোক বলতেন। তাকে বহিষ্কারের দাবি জানাতেন। এখন দেখছি তিনি আলী ইমামকে সাথে নিয়ে সভা করছেন। শাহ নেওয়াজ’র প্রতি আহবান তিনি অসৎ লোকের সঙ্গ ত্যাগ করবেন এবং আমরা একসাথে ফোবানাকে এগিয়ে নিয়ে যেতে চাই।
অপর এক প্রশ্নের জবাবে গিয়াস আহমেদ বলেন, বিভিন্ন কারণে আমরা সভা করতে পারিনি বলে পূর্ণাঙ্গ কমিটি গঠনে দেরী হয়েছে। তাছাড়া মন্ট্রিয়েল সম্মেলনের সিদ্ধান্তে কমিটি গঠনে কোন দিন-তারিখের বাধ্যবাধকতা ছিলো না। গঠনতন্ত্র সংশোধন করতে গিয়ে দেরি হয়েছে। আগে ভাইস চেয়ারম্যান একজন ছিলেন। এখন ২ জন করা হয়েছে। গিয়াস আহমেদ বলেন, ফোবানার গত সভায় আসার জন্য শাহ নেওয়াজকে ১০ বার কল করেছিলাম। তিনি আমার ফোন ধরেননি, কল ব্যাকও করেননি। তিনি বলেন, বিগত ৩৫ বছর ধরে এই কমিউনিটির জন্য কাজ করছি। কিন্তু গত ৩-৫ বছর ধরে কিছুলোক এসে সবকিছু নষ্ট করছে। এসব আর হতে দেয়া যায় না। তিনি বলেন, ঐকের স্বার্থে আমরা একজনের জন্য পর্যন্ত গঠনতন্ত্র পরিবর্তন করেছি।
সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে ডা. মাসুদুর রহমান বলেন, আমরা কাউকে বাইরে রাখার পক্ষে নই। সবাইকে নিয়েই ফোবানা করতে চাই। আলী ইমাম এখনো ফোবানার উপদেষ্টা।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে সৈয়দ এনায়েত আলী, ওয়াহিদ কাজি এলিন, কিউ জামান, আনোয়ারুল ইসলাম, আহসান হাবিব, মফিজুল ইসলাম ভূঁইয়া রুমি, নুরুল আজিম, আকাশ রহমান ও তোফায়েল আহমেদ এবং শো-টাইম মিউজিকের আলমগীর খান আলম উপস্থিত ছিলেন। প্রসঙ্গত: উল্লেখ্য যে, আগে থেকেই ফোবানা দু’ভাগে বিভক্ত ছিল। এ অংশের ফোবানা সম্মেলন আসছে সেপ্টেম্বরে লেবার ডে উইকেন্ডে কানেকটিকাট স্টেটে হবার কথা। এমনি অবস্থায় বিভক্তি ঘটায় সেই পরিকল্পিত সম্মেলনও থমকে দাঁড়ালো বলে আশংকা করা হচ্ছে। আরো উল্লেখ্য, মূলধারার ফোবানা দাবিকারি অপর অংশেও বিভক্তির রেখা বিস্তৃত হয়েছে এবং আতিকের নেতৃত্বাধীন ফোবানা সম্মেলন সেপ্টেম্বরে লেবার ডে উইকেন্ডে কানাডায় এবং রেহান রেজার নেতৃত্বাধীন অংশের ফোবানা সম্মেলন টেক্সাসে হবার কথা। অর্থাৎ ফোবানার সম্মেলন এখন চারটি হতে যাচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ১:২৫ অপরাহ্ণ | বুধবার, ২৪ মে ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar