বুধবার ২৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদানিভ

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ২৪ মে ২০২৩ | প্রিন্ট  

আন্তর্জাতিক বুকার পুরস্কার পেলেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদানিভ

সম্মানজনক আন্তর্জাতিক বুকার সাহিত্য পুরস্কার ২০২৩ জিতেছেন বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদানিভ। উপন্যাস ‘টাইম শেল্টার’র জন্য এ পুরস্কার পেলেন তিনি। জর্জিই প্রথম বুলগেরিয়ান লেখক যিনি বুকার জিতলেন। বইটি বুলগেরিয়ান থেকে ইংরেজি ভাষায় অনুবাদ করেছেন অ্যাঞ্জেলা রোদেল।
খবর দ্য গার্ডিয়ান।

আন্তর্জাতিক বুকার পুরস্কারের প্রধান বিচারক লিইলা স্লিমানি টাইম শেল্টার বইটিকে ‘বিদ্রুপ এবং বিষাদপূর্ণ একটি উপন্যাস’ হিসেবে অভিহিত করেছেন। তিনি আরও বলেন, ‘সমসাময়িক প্রশ্ন এবং দার্শনিক প্রশ্নের অসাধারণ একটি কাজ এটি: যা জিজ্ঞেস করেছে আমাদের স্মৃতিভ্রম হলে কী হয়?’

পুরস্কার হিসেবে লেখক জর্জি গোসপোদানিভ এবং অ্যাঞ্জেলা রোদেলকে যৌথভাবে ৫০ হাজার ইউরো দেওয়া হয়েছে। প্রত্যেক বছরই বিশ্বের যেকোনো ভাষায় লেখা একজন লেখকের উপন্যাস বা ছোট গল্পকে সেরার পুরস্কার দেওয়া হয়। এছাড়া সঙ্গে একজন ইংরেজি অনুবাদককেও পুরস্কৃত করা হয়। তবে পুরস্কার পেতে অনুবাদ করা বইটি যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডে প্রকাশিত হতে হবে।

টাইম শেল্টার বইটি বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদানিভের ইংরেজিতে অনুবাদকৃত চতুর্থ বই। এই উপন্যাসটি শুরু হয়েছে ‘ক্লিনিক ফর দ্য পাস্ট’ নামক একটি ক্লিনিক খোলার ওপর। যেখানে স্মৃতিভ্রম হওয়া ব্যক্তিদের ভালো চিকিৎসা দেওয়া হয়। ক্লিনিকটির সুখ্যাতি চারপাশে ছড়িয়ে পড়লে অনেক বিত্তশালী মানুষ ‘আধুনিক বিশ্বের ভয়াবহতা’ থেকে বাঁচতে এখানে ভীড় জমানো শুরু করেন। এই ক্লিনিকে যারা আসেন তাদের প্রত্যেকের পুরনো দিনের বড় ও ছোট-খাটো সব স্মৃতি মনে পড়ে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৯ অপরাহ্ণ | বুধবার, ২৪ মে ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar