মঙ্গলবার ২৩শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্কে সাড়ম্বরে উদযাপন ‘পদ্মা সেতু’র উদ্বোধন

নিজস্ব প্রতিনিধি   |   রবিবার, ২৬ জুন ২০২২ | প্রিন্ট  

নিউইয়র্কে সাড়ম্বরে উদযাপন ‘পদ্মা সেতু’র উদ্বোধন

আনন্দে উদ্ভাসিত আর স্লোগানে মুখরিত পরিবেশে নিউইয়র্কে ‘পদ্মা সেতু’র উদ্বোধন সাড়ম্বরে উদযাপন করলেন বীর মুক্তিযোদ্ধাসহ প্রবাসীরা। ‘ঋণ নয়, আত্ম মর্যাদা : স্বপ্ন নয়, বাস্তবতা’ শীর্ষক এ আনন্দ আয়োজন করে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা। বাংলাদেশে পদ্মা সেতু উদ্বোধনের সময়ের কয়েক ঘণ্টা আগে জ্যাকসন হাইটসের গুলশান ট্যারেসের বিশাল মিলনায়তনে শুরু হওয়া এ অনুষ্ঠানে অংশগ্রহণকারীরা জাতীয় পতাকা হাতে উল্লাসে মেতে উঠেন বড় পর্দায় উদ্বোধনী অনুষ্ঠান সরাসরি সম্প্রচারের সময়। চোখে না দেখলে বিশ্বাস করা যায় না, সমাবেশে অংশগ্রহণকারী দু’জনের অধিক বীর মুক্তিযোদ্ধা এ সময় অশ্রুসিক্ত হয়ে পড়েন। বিভিন্ন শ্রেণী-পেশার প্রবাসীরাও একাকার হয়ে পড়েন মহাগৌরবের মুহূর্তটিতে। কণ্ঠে উচ্চারিত হয়, ‘শেখের ব্যাটির পক্ষেই এটি সম্ভব। শেখ হাসিনা প্রমাণ করেছেন তিনি উন্নয়ন-অভিযাত্রায় সমগ্র জনগোষ্ঠীতে একীভূত করতে সক্ষম হয়েছেন। কথা এবং কাজে মিল থাকায় বাঙালির আস্থার ভিত সুদৃঢ় করতে সক্ষম হয়েছেন বলেই জাতীয় ও আন্তর্জাতিক সকল ষড়যন্ত্র নস্যাৎ করে নিজস্ব অর্থে এই সেতু নির্মাণের মাধ্যমে অসম্ভবকে সম্ভব করতে পেরেছেন।’

এছাড়া দেশের গানে শিহরণ জাগানিয়া অনুষ্ঠানে ছিল পদ্মা সেতু ও বাংলাদেশের উন্নয়নের ওপর নির্মিত কয়েকটি তথ্যচিত্রের বিশেষ প্রদর্শনী। এ সময় সুধীজনেরা তুলে ধরেন নিজেদের আনন্দানুভূতি। দূরে থেকেই ভিডিওবার্তায় এতে যুক্ত হন বঙ্গবন্ধু ফাউন্ডেশনের কেন্দ্রীয় সভাপতি ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ভিডিও বার্তা দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবার ফাতিমা, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর খ্যাতনামা অর্থনীতিবিদ ড. আতিউর রহমান, সাবেক প্রধান তথ্য কমিশনার ও দৈনিক আজকের পত্রিকার সম্পাদক অধ্যাপক ড. গোলাম রহমান ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।

Padma Bridge Inauguration Celebration in

লেখক ও সাংবাদিক শামীম আল আমিনের সঞ্চালনা এবং এ উদযাপনের জন্যে গঠিত সাব-কমিটির আহবায়ক জাফরউল্লার সভাপতিত্বে ‘শেখ হাসিনার নেতৃত্বে দিপ্ত প্রত্যয়ে এগিয়ে চলার ধারাবিবরণীতে পদ্মা সেতু নির্মাণ হচ্ছে স্বাধীনতার ৫১ বছরের মধ্যে সবচেয়ে বড় একটি অর্জন এবং বাঙালির বিজয়ের আরেকটি মাইলফলক’ অভিমত পোষণ করে অনুষ্ঠানে নিজনিজ অনুভূতি ব্যক্ত করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা কিংবদন্তী শিল্পী রথীন্দ্রনাথ রায়, জাতিসংঘ বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি মিনা, হোস্ট সংগঠন বঙ্গবন্ধু ফাউন্ডেশন যুক্তরাষ্ট্র শাখার সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সভাপতি জাকারিয়া চৌধুরী, যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ লিবারেশন ওয়ার ভেটারন্স’র প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, সেক্টর কমান্ডার্স ফোরাম যুক্তরাষ্ট্র চ্যাপ্টারের নির্বাচিত সভাপতি বীর মুক্তিযোদ্ধা লাবলু আনসার এবং সেক্রেটারি বীর মুক্তিযোদ্ধা রেজাউল বারি, বীর মুক্তিযোদ্ধা শামসুল আলম চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা আবুল বাশার ভ’ইয়া, উৎসব আয়োজনের সদস্য সচিব আশরাফ আলী খান লিটনসহ অনেকে। সঙ্গীত পরিবেশন করেন কৃষ্ণা তিথি, রাজীব ভট্টাচার্য ও চন্দ্রা রায়। সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনা করেন শাহাব উদ্দিন চৌধুরী লিটন। বঙ্গবন্ধু এবং পদ্মা সেতু নিয়ে কবিতা আবৃত্তি করেন নতুন প্রজন্মের মুনজাবিন হাই।

এ আনন্দ-উদযাপনে বীর মুক্তিযোদ্ধা গণের মধ্যে ছিলেন প্রকৌশলী আমির আলী, মোহাম্মদ নাজিমউদ্দিন, এনামুল হক, আবুল বাশার চুন্নু, শহীদুল ইসলাম, মিজানুর রহমান চৌধুরী, ফারুক আহমেদ, জাকির হোসেন হিরু, শওকত আকবর রীচি, মুজিবুর রহমান মিয়া, ফিরোজ পাটোয়ারি, মনির হোসেন। বিশিষ্টজনদের মধ্যে আরো ছিলেন বিশ্ববাংলা টোয়েন্টিফোর টিভির সিইও আলিম খান আকাশ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতা খোরশেদ খন্দকার, মাস্টার ইলিয়াস খান, নাজিম উদ্দিন, হাজী আব্দুল জলিল, সমিরুল ইসলাম বাবলু, দেওয়ান বজুল, স্বীকৃতি বড়–য়া, সবিতা দাস, রুবাইয়া শবনম প্রিয়া, আকতার হোসেন প্রমুখ।
এদিন অপরাহ্নে জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজায় ‘বাংলাদেশ লিবারেশন ওয়ার ভেটারন্স’ ইউএসএ’ এবং যুক্তরাষ্ট্র মুক্তিযোদ্ধা সংহতি পরিষদের যৌথ উদ্যোগে একটি আনন্দ-র‌্যালি অনুষ্ঠিত হয়। এটির সঞ্চালনা করেন ‘বাংলাদেশ লিবারেশন ওয়ার ভেটারন্স’ইউএসএ’র প্রেসিডেন্ট বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ। অংশগ্রহণকারীদের প্রায় সকলেই ছিলেন বীর মুক্তিযোদ্ধা। তার অন্যতম হলেন ফারুক হোসাইন, শওকত আকবর রীচি, জাকির হোসেন হিরু, লাবলু আনসার, মিজানুর রহমান, শহীদুল ইসলাম। আরো ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সেক্রেটারি সামাদ আজাদ এবং প্রবাসী কল্যাণ সম্পাদক সোলায়মান আলী, স্বেচ্ছাসেবক লীগের নেতা নুরুজ্জামান সর্দার, সাখাওয়াত বিশ্বাস প্রমুখ।

এদিকে, বাংলাদেশ ক্লাব নিউইয়র্ক সিটির ডাইভার্সিটি প্লাজায় একটি আনন্দ-শোভাযাত্রার আয়োজন করে। ক্লাবটির সভাপতি নুরল আমিন বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে অনেকে বক্তব্য রাখেন। জাতীয় পতাকা, রয়েল বেঙ্গল টাইগার আর পদ্মা সেতুর প্রতিকৃতিতে সেজে ওঠে অনুষ্ঠানস্থল। এতে যোগ দিতে বিভিন্ন জায়গা থেকে জ্যাকসন হাইটসে ছুটে আসেন অনেকে।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪১ অপরাহ্ণ | রবিবার, ২৬ জুন ২০২২

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar