শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

মূত্র-ঘাম থেকে সুপেয় পানি! মহাকাশে নতুন মাইলফলক নাসার বিজ্ঞানীদের

বিশ্ব ডেস্ক   |   মঙ্গলবার, ২৭ জুন ২০২৩ | প্রিন্ট  

মূত্র-ঘাম থেকে সুপেয় পানি! মহাকাশে নতুন মাইলফলক নাসার বিজ্ঞানীদের

মূত্র এবং ঘাম থেকে সুপেয় পানি তৈরি করলেন নাসার বিজ্ঞানীরা। তবে পৃথিবীর মাটিতে নয়। মহাকাশে বসে এই ‘অসাধ্যসাধন’ করেছেন তারা। মানুষের শরীর থেকে নিঃসৃত তরল বর্জ্য থেকে ৯৮ শতাংশ সুপেয় পানি তারা বার করতে পেরেছেন। এই সাফল্যকে নতুন এক মাইলফলক হিসেবে দেখছে নাসা।

মহাকাশে নাসার আন্তর্জাতিক স্পেস স্টেশন (আইএসএস)-এ যে মহাকাশচারীরা আছেন, দীর্ঘদিন ধরেই তারা পানির সমস্যার সমাধানের চেষ্টা করছিলেন। এই নিয়ে চলছিল নানা পরীক্ষা-নিরীক্ষা এবং গবেষণা। অবশেষে সুপেয় পানি তৈরিতে সাফল্য মিলেছে। ঘাম এবং মূত্র থেকে পান করার যোগ্য পানি বার করতে পেরেছেন তারা।

আইএসএস-এর মহাকাশচারীদের প্রত্যেকের দিনে এক গ্যালন শুদ্ধ পানি প্রয়োজন হয়। পান করা ছাড়াও শারীরিক ক্রিয়া, খাবার তৈরি এবং অন্যান্য প্রয়োজনে এই পানি কাজে লাগান তারা। শারীরিক বর্জ্য থেকে সুপেয় পানি নিষ্কাশনের ফলে আগামী দিনে মহাকাশের একাধিক অভিযানে অনেক সুবিধা হবে বলে মনে করা হচ্ছে।
নাসা জানিয়েছে, পরিবেশ নিয়ন্ত্রণ এবং জীবন সুরক্ষা পদ্ধতি (ইসিএলএসএস) ব্যবহার করে বর্জ্য থেকে ৯৮ শতাংশ সুপেয় পানি নিষ্কাশন সম্ভব হয়েছে। এই পদ্ধতিতে আগামী দিনে খাবার, পানি এবং বাতাসও পুনরায় ব্যবহারযোগ্য করে তোলার চেষ্টা চলছে।

আইএসএস হল মহাকাশে ভাসমান একটি স্টেশন, যা পৃথিবীর চারদিকে ঘোরে। ভূপৃষ্ঠ থেকে ৪০০ কিলোমিটার উচ্চতায় এর অবস্থান। রাতের আকাশে পৃথিবী থেকে আইএসএস দেখা যায় ভাসমান একটি আলোর বিন্দু হিসেবে। এই স্টেশনে নাসার মহাকাশচারীরা নানা গবেষণার কাজে নিযুক্ত।

সূত্র : স্পেস.কম

Facebook Comments Box
advertisement

Posted ১১:০৫ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৭ জুন ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar