সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গণতন্ত্র ও নির্বাচন নেই বলেই বিদেশিরা আসে : মির্জা ফখরুল

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩ | প্রিন্ট  

গণতন্ত্র ও নির্বাচন নেই বলেই বিদেশিরা আসে : মির্জা ফখরুল

ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন প্রতিনিধি দলের ঢাকা সফরের প্রসঙ্গ টেনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা কেন বাংলাদেশে আসে? অন্য দেশে তো যায় না। কারণ এখানে গণতন্ত্র নেই, এখানে নির্বাচন হয় না, এজন্য আসে।

মঙ্গলবার (১১ জুলাই) গুলশানে বিএনপি চেয়ারপার্সনের কার্যালয়ে নারী নেতৃত্বের অগ্রগতি বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালায় এ কথা বলেন তিনি। কর্মশালাটির আয়োজন করে বিএনপি মিডিয়া সেল। সহযোগিতা করে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

দেশে গণতন্ত্রের চর্চা বারবার ব্যাহত হয়েছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, আমরা ১৯৭১ সালে যুদ্ধ করেছিলাম গণতন্ত্রের জন্য। কিন্তু সেই সময় যারা ক্ষমতায় ছিল তারা সেই গণতন্ত্রকে ধ্বংস করেছে। সোজা কথা আওয়ামী লীগ গণতন্ত্রকে ধ্বংস করেছে। জনগণ যখন তাদের কাছ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিল, দেশের মানুষের সমস্যা সমাধান করতে পারছিল না, তখন তারা তারা ক্ষমতায় টিকে থাকার জন্য বিভিন্ন কালাকানুন তৈরি করে গণতন্ত্র ধ্বংস করে।

বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগের একটা চরিত্রগত সমস্যা আছে সেটা হচ্ছে তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। তাদের পছন্দ একনায়কতন্ত্র। তার মনে করে দেশে তারা ছাড়া ভিন্ন কেউ নেই। দেশের মালিক শুধু তারাই এরকম মানসিকতা তাদের।

আওয়ামী লীগ সরকার রাজনৈতিক দলগুলোর গণতান্ত্রিক অধিকারকে ধ্বংস করে দিয়েছে বলে দাবি করেন মির্জা ফখরুল। বলেন, আজকে বিদেশিদের নিয়ে কথা হচ্ছে। আমেরিকা ও ইইউর একটি টিম আসছে, কেন তারা আসছে? তারা এখানে মানবাধিকার গণতন্ত্র ও নির্বাচন সম্পর্কে জানতে আসছে। কারণ এখানে নির্বাচন হয়নি (গত দুটি সংসদ নির্বাচন) এবং নির্বাচন হয় না।

সভায় উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা, বিএনপির মিডিয়া সেলের আহ্বায়ক সদস্য জহির উদ্দিন স্বপন প্রমুখ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ জুলাই ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar