বৃহস্পতিবার ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

টিকটকে লাইভ সম্প্রচার: চিরতরে লাইসেন্স খোয়ালেন মার্কিন নারী চিকিৎসক

বিশ্ব ডেস্ক   |   বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩ | প্রিন্ট  

টিকটকে লাইভ সম্প্রচার: চিরতরে লাইসেন্স খোয়ালেন মার্কিন নারী চিকিৎসক

টিকটকে অস্ত্রোপচারের দৃশ্য লাইভ সম্প্রচার করে এবার নিবন্ধন (লাইসেন্স) হারালেন যুক্তরাষ্ট্রের ওহিও অঙ্গরাজ্যের চিকিৎসক ক্যাথারিন রোক্সানে গ্রাউ (ডা. রোক্সি)। দ্য স্টেট মেডিকেল বোর্ড অব ওহিও’র ভোটাভুটিতে রোক্সির নিবন্ধন স্থায়ীভাবে বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়। সাথে নিয়ম-নীতি মেনে না চলায় তাকে সাড়ে চার হাজার ডলার জরিমানা করা হয়েছে।

শুনানিতে বোর্ডের ডাক্তাররা বলেছেন, রোক্সি রোগির ব্যক্তিগত গোপনীয়তার বিষয়টি রক্ষা করতে পারেননি।
দ্য স্টেট মেডিকেল বোর্ড অব ওহিও’র ভাইস প্রেসিডেন্ট জোনাথন বি. ফেইবেল বলেছেন, তার নিবন্ধন বাতিল করা হয়েছে কারণ সে জীবনের জন্য ঝুঁকিপূর্ণ ও বেপরোয়াভাবে রোগিকে চিকিৎসা প্রদান করেছে।

মেডিকেল বোর্ড মনে করছে, তিনি রোগির মানসম্মত যত্ন নিতে ব্যর্থ হয়েছেন টিকটক করতে গিয়ে। ২০২২ সালের নভেম্বরে তার লাইসেন্স সাময়িক স্থগিত করেছিল বোর্ড।

বোর্ড সদস্যরা আরো বলেছেন, প্রকৃতপক্ষে রোগির দিকে মনোযোগ দেয়ার চেয়ে ডা. রোক্সি বেশি মনোযোগ দিয়েছিলেন টিকটকে। এতে জীবন ঝুঁকিতে ফেলার মতো মতো বড় ভুল হতে পারে। তার ভিডিওতে দেখা যায়, সরাসরি ক্যামেরার দিকে তাকিয়ে কথা বলছেন ডা. রোক্সি।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, রোক্সি সরাসরি অপারেশন দেখানোর সময় তিনি তার অনুসারীদের প্রশ্নের জবাবও দিচ্ছিলেন। অথচ টেবিলে অপারেশনের রোগি। মেডিকেল বোর্ডের নোটিশে বলা হয়েছে, কমপক্ষে ৮ লাখ অনুসারী আছে ডা. রোক্সির। তিনি যখন একজন রোগির কসমেটিক সার্জারি করছিলেন, তখন তার বিষয়ে বেশ যত্ন নিতে হয়। কিন্তু তিনি ওই রোগির অপারেশন করতে গিয়ে তার ক্ষুদ্রান্ত্র ছিদ্র করে ফেলেন। ওই রোগির পেটে এর ফলে ব্যাকটেরিয়াল সংক্রমণ দেখা দেয়। তার রক্তে প্রচুর পরিমাণে টক্সিন দেয়ার ফলে ব্রেন ঠিকমতো কাজ করছে না। এ জন্য তার লাইসেন্স বাতিল করা হয়েছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

Facebook Comments Box
advertisement

Posted ১:০৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar