সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ইরানে হামলার ভিডিও মুছে ফেলার নির্দেশ

ট্রাম্পের বিরুদ্ধে আরো ৩ গুরুতর অভিযোগ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৮ জুলাই ২০২৩ | প্রিন্ট  

ট্রাম্পের বিরুদ্ধে আরো ৩ গুরুতর অভিযোগ

রাষ্ট্রের গুরুত্বপূর্ণ নথি বেআইনীভাবে নিজের কব্জায় রাখার অভিযোগ সম্পর্কিত মামলায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে আরো ৩টি গুরুতর অভিযোগ আনলেন স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ। ২৭ জুলাই বৃহস্পতিবার কোর্টে সাবমিট করা অতিরিক্ত অভিযোগ নামা অনুযায়ী ফ্লোরিডার মার-এ-লাগো ক্লাবে রাখা গোপন নথিগুলোর ভিডিও রেকর্ড সিকিউরিটি ক্যামেরা থেকে মুছে ফেলার জন্যে এক কর্মচারিকে নির্দেশ দেন ট্রাম্প।

এটি চলমান বিচারে বাধা দেয়ার জ্বলন্ত প্রমাণ বলে উল্লেখ করা হয়েছে। ভিডিওগুলো মুছে ফেলার এই নির্দেশ দেয়া হয় বিচার বিভাগীয় গ্র্যান্ড জুরি কর্তৃক ট্রাম্পকে নোটিশ প্রদানের দিনই ( গত বছরের ২৭ জুন সকালে নোটিশ বিতরণ করা হয়) অপরাহ্নে। ৬০ পাতার অতিরিক্ত অভিযোগ নামায় আরো উল্লেখ করা হয়েছে যে, ইরানে হামলা চালানো সংক্রান্ত উচ্চ পর্যায়ের একটি সিদ্ধান্তের নথিও হোয়াইট হাউস থেকে সরিয়ে নিজের কব্জায় রেখেছিলেন ট্রাম্প।

মার-এ-লাগো ক্লাবের কর্মচারি কার্লোস ডি অলিভিয়েরা এবং ট্রাম্পের পুরনো সহযোগী ওয়াল্ট নোটা ট্রাম্পের নির্দেশে সিকিউরিটি ক্যামেরায় ধারণকৃত উপরোক্ত ডক্যুমেন্ট ডিলিটি করেছেন বিচার বিভাগীয় তদন্তের নোটিশ পাবার পরই। এ তিনটি অভিযোগই ট্রাম্পকে দীর্ঘ সময়ের কারাগারে রাখার জন্যে যথেষ্ঠ বলে সরকারী কৌশলীরা উল্লেখ করেছেন। সিটিসিটির রেকর্ড অনুযায়ী ট্রাম্প যে নথিগুলো হোয়াইট হাউস থেকে সরিয়ে দন্ডনীয় অপরাধ করেছেন তা ট্রাম্পের কথাতেই স্পষ্ট হয়েছে। এ নিয়ে রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নথি বেআইনীভাবে হোয়াইট হাউস ত্যাগের সময় নিজের কব্জায় রাখার মোট ৩২টি অপরাধের অভিযোগ আদালতে দায়ের করা হলো। ভিডিওসমূহ মুছে ফেলার আগে এক কর্মচারি ডি অলিভিয়েরার কাছে জানতে চেয়েছিলেন যে মুছে ফেলার সময় মার-এ লাগো ক্লাবের একজন পদস্থ কর্মকর্তার উপস্থিতি প্রয়োজন। ডি অলিভিয়েরা তাকে জানান যে, বস চাচ্ছেন সার্ভার ডিলিট করাতে।

আমাদের কী করার আছে? অভিযোগ নামায় উল্লেখ করা হয়েছে যে, ডি অলিভিয়েরা ফোনে কথা বলার পাশাপাশি নোটের সাথে টেক্সেটেও যোগাযোগ করেন। এরপর অলিভিয়েরা এবং নোটে ক্লাবের সামনে (বাউন্ডারি দেয়ালের ভেতরে) ঐ কর্মচারির কাছে যান। এর কিছুক্ষণ পরই ট্রাম্প ফোনে কথা বলেন অলিভিয়েরার সাথে। তবে কি কথা হয়েছে সেটি উল্লেখ নেই অভিযোগ পত্রে। ডি অলিভিয়েরা (৫৬) ফ্লোরিডার পামবীচ গার্ডেনের অধিবাসী। সোমবার তিনি মায়ামী ফেডারেল কোর্টে জামিন চাইবেন বলে জানা গেছে। ট্রাম্প এবং নোটাকেও নতুন এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে আদালতে সমপর্ণ করে জামিন নিতে হবে। তবে শুক্রবার ভোর রাত পর্যন্ত সে ব্যাপারে কিছু জানা সম্ভব হয়নি। প্রসঙ্গত: উল্লেখ্য যে, স্পেশাল কাউন্সেল জ্যাক স্মিথ গত মাসে সর্বপ্রথম ট্রাম্প এবং নোটের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। সে সময় হোয়াইট হাউজ ত্যাগের সময় ট্রাম্প গুরুত্বপূর্ণ নথি ফ্লোরিডায় নিজ বাসভবনে নেয়ার অভিযোগ করেন। সে সময় নোটেকেও অভিযুক্ত করা হয় বিচার বিঘ্নিত করার ষড়যন্ত্রে লিপ্ত থাকার জন্যে।
এদিকে, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল পাল্টে দেয়ার গভীর ষড়যন্ত্রে লিপ্ত থাকার অংশ হিসেবে ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে জঙ্গি হামলার অভিযোগেও ট্রাম্পের বিরুদ্ধে আরেকটি মামলা হচ্ছে ওয়াশিংটন ডিসিতে।

সেটিরও তদন্ত চালাচ্ছেন জ্যাক স্মিথ। ইতিমধ্যেই যৌণ হামলার ঘটনা ধামাচাপা দিতে অভিযোগকারিনীকে মোটা অংকের অর্থ প্রদানের পরিক্রমায় ভুয়া ব্যবসা-প্রতিষ্ঠানের অবতারণা করার জন্যে নিউইয়র্ক সিটির ম্যানহাটান ক্রিমিনাল কোর্টে ট্রাম্পের বিরুদ্ধে মামলা হয়েছে। সেই মামলার বিচার কার্যক্রম শীঘ্রই শুরু হবে বলে আদালত সূত্রে জানা গেছে। জর্জিয়া স্টেটের নির্বাচনের রেজাল্ট পাল্টে দিতে হোয়াইট হাউস থেকে ট্রাম্প ফোন করেছিলেন, সে ব্যাপারেও মামলার প্রস্তুতি চূড়ান্ত বলে শোনা যাচ্ছে। এদিকে, সামনের বছর নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌড়ে অবতীর্ণ হয়েছেন। পার্টির অন্য সকল প্রার্থীর চেয়ে অনেক এগিয়ে থাকায় চূড়ান্ত মনোনয়ন ট্রাম্পই পাবেন-এটি প্রায় নিশ্চিত। তবে নির্বাচনের প্রচারণার সময়েই এসব মামলায় ঘনঘন আদালতে হাজিরার প্রয়োজন হওয়ায় চূড়ান্ত নির্বাচনে ট্রাম্পের ভাগ্য কোথায় যাবে সেটি সময়েই জানা যাবে। তবে ডেমক্র্যাটিক পার্টির প্রার্থী হবেন প্রেসিডেন্ট বাইডেন। তার সাথেই মূল লড়াই হবে ট্রাম্পের।

Facebook Comments Box
advertisement

Posted ১১:৩৭ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৮ জুলাই ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar