সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউক্রেনে যুদ্ধ কয়েক দশক স্থায়ী হতে পারে : দিমিত্রি মেদভেদেভ

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ২০ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

ইউক্রেনে যুদ্ধ কয়েক দশক স্থায়ী হতে পারে : দিমিত্রি মেদভেদেভ

ইউক্রেন যুদ্ধ মূলত রাশিয়ার ভৌগলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার লড়াই। এ কারণে যতদিন পর্যন্ত ইউক্রেনে ‘নিষ্ঠুর শক্তি’ ক্ষমতাসীন থাকবে, ততদিন পর্যন্ত এই যুদ্ধ চলবে। ফলে বছরের পর বছর— এমনকি কয়েক দশক পর্যন্তও স্থায়ী হতে পারে এই সংঘাত।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট এবং বর্তমানে দেশটির সর্বোচ্চ নিরাপত্তা সংস্থা রাশিয়ান সিকিউরিটি কাউন্সিলের উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ শনিবার সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে ফের এই যুদ্ধে তার দেশের অবস্থান স্পষ্ট করেছেন। খবর আরটি অনলাইন।

পোস্টে মেদভেদেভ বলেন, ‘রাশিয়ার অস্তিত্বের সঙ্গে এই যুদ্ধ সরাসরি সম্পর্কিত। আমাদের সামনে আর কোনো পথ নেই। যদি আমরা তাদের ষড়যন্ত্র ও নিষ্ঠুর পরিকল্পনা ধ্বংস করতে না পারি, সেক্ষেত্রে পশ্চিম ঐক্যবদ্ধভাবে রাশিয়াকে টুকরো টুকরো করবে।’

‘পশ্চিমের এই ষড়যন্ত্রের একমাত্র উদ্দেশ্য আমাদের ধ্বংস করা এবং আমরা তাদের এই নিষ্ঠুর পরিকল্পনা আমরা সফল হতে দিতে পারি না। এ কারণে যতদিন পর্যন্ত ইউক্রেনের বর্তমান সরকার, যা মূলত সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক, ক্ষমতায় থাকবে— ততদিন এই লড়াই চলবে। এতে বছরের পর বছর, এমনকি দশকের পর দশকও চলে যেতে পারে,’ টেলিগ্রাম পোস্টে বলেন মেদভেদেভ।

কৃষ্ণ সাগরের উপদ্বীপ ক্রিমিয়াকে প্রতিশ্রুত সাংবিধানিক স্বীকৃতি না দেওয়া এবং উপদ্বীপটি ফের নিজেদের দখলে আনতে যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্সের (ন্যাটো) সদস্য হওয়ার জন্য চেষ্টা-তদবিরের অভিযোগে ২০২২ সালের ২৬ এপ্রিল ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী।

গত দেড় বছর ধরে চলতে থাকা এই যুদ্ধে ইতোমধ্যে নিহত হয়েছেন হাজার হাজার রুশ এবং ইউক্রেনীয় সেনা। এর বাইরে বেসামরিক লোকজনও নিহত হয়েছেন হাজারের অধিক। গত বছর অক্টোবরে ইউক্রেনের দনেৎস্ক, লুহানস্ক, ঝাপোরিজ্জিয়া এবং খেরসন প্রদেশকে রাশিয়ার অন্তর্ভুক্ত করেছে মস্কো।

গত ১৯ আগস্ট দেওয়া ওই পোস্টে মেদভেদেভ ইঙ্গিত দেন, প্রয়োজনে ইউক্রেনের রাষ্ট্রব্যবস্থা অচল করে দিয়ে দেশটিকে রাশিয়ার অন্তর্ভুক্ত করা হবে। তিনি বলেন, ‘রাশিয়া ও তার জনগণের ভবিষ্যৎকে নিরাপদ রাখতে যদি ইউক্রেনের রাষ্ট্রব্যবস্থা ধ্বংস করে সেটিকে রাশিয়ার অন্তর্ভুক্ত করতে হয়, তাহলে তা -ই করতে হবে আমাদের।’

Facebook Comments Box
advertisement

Posted ২:৩৯ অপরাহ্ণ | রবিবার, ২০ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar