শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জায়েদ খানকে হিউমেনিটারিয়ান অ্যাওয়ার্ড : ৪ গণমাধ্যমকে আইনি নোটিশ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সেই প্রতিষ্ঠান

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

জায়েদ খানকে হিউমেনিটারিয়ান অ্যাওয়ার্ড : ৪ গণমাধ্যমকে আইনি নোটিশ দিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সেই প্রতিষ্ঠান

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক গবেষণা ও সেবামূলক প্রতিষ্ঠান ‘ইনস্টিটিউট অব পাবলিক পলিসি অ্যান্ড ডিপ্লোম্যাসি রিসার্চ’ (আইপিপিডিয়ার) ও এর ফাউন্ডার আন্দ্রিস বেস সম্পর্কে মিথ্যা ও বিভ্রান্তিকর তথ্য সম্বলিত সংবাদ প্রচার করায় তা প্রত্যাহার চেয়ে আইনি নোটিশ পাঠানো হয়েছে। সাপ্তাহিক নিউজ পোর্টাল ব্লিটজ ব্লিটজ, বিজয় টিভি, দেশ টিভি এবং কালবেলা এন্টারটেইনমেন্টের সম্পাদক, নিউজ এডিটর এবং সংশ্লিষ্ট রিপোর্টারকে এ নোটিশ পাঠানো হয়েছে।

মঙ্গলবার (২২ আগস্ট) আইপিপিডিয়ারের প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেসের পক্ষে এ নোটিশ পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

নোটিশে বলা হয়, বিশ্বব্যাপী শিক্ষা, গবেষণা ও জলবায়ু উন্নয়ন ছাড়াও বিভিন্ন আর্থসামাজিক ও সেবামূলক কাজে অংশগ্রহণ করে থাকে বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠান ‘আইপিপিডিয়ার’। এরই ধারাবাহিকতায় সেবামূলক কাজে অবদানের স্বীকৃতিস্বরূপ বিশ্বের বিভিন্ন দেশের উল্লেখযোগ্য ব্যক্তিদের সম্মাননা দেয় প্রতিষ্ঠানটি। সম্প্রতি বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা জায়েদ খানসহ বিশ্বের বিভিন্ন দেশের ৪০ জন ব্যক্তিকে হিউমেনিটারিয়ান অ্যাওয়ার্ড দিয়েছে প্রতিষ্ঠানটি।

এই অ্যাওয়ার্ড দেওয়াকে কেন্দ্র করে সাপ্তাহিক নিউজ পোর্টাল ব্লিটজ আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত আইপিপিডিয়ারের কার্যক্রম, গ্রহণযোগ্যতা, অ্যাওয়ার্ডের বস্তুনিষ্ঠটা সম্পর্কে এবং আইপিপিডিয়ারের প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেসের শিক্ষাগত যোগ্যতাসহ নানা ব্যক্তিগত বিষয়ে অসত্য ও বিভ্রান্তিকর সংবাদ প্রকাশ করে। নিউজ পোর্টাল ব্লিটজকে বরাত দেখিয়ে বিজয় টিভি, দেশ টিভি এবং কালবেলা এন্টারটেইনমেন্ট একইরকম সংবাদ প্রচার করে।

নোটিশে বলা হয়, ওই মিথ্যা সংবাদগুলোর কারণে আইপিপিডিয়ার ও এর প্রতিষ্ঠাতা আন্দ্রিস বেসের বিশ্বব্যাপী সুনাম ক্ষুণ্ন হয়েছে।

আগামী সাত দিনের মধ্যে উল্লিখিত সংবাদগুলো প্রত্যাহার করে নিতে, নোটিশের বক্তব্য প্রতিবাদ আকারে প্রকাশ করতে এবং পত্রিকা ও চ্যানেলগুলোর পক্ষ থেকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলা হয়েছে নোটিশে। অন্যথায় ১২ লাখ ৬০ হাজার মার্কিন ডলার ক্ষতিপূরণ চেয়ে আদালতে মামলা করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, ২২ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar