শুক্রবার ১৪ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া তথ্য ছড়ালে ব্যবস্থা নেবে ইসি

প্রতিদিন ডেস্ক   |   শনিবার, ২৬ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

দ্বাদশ সংসদ নির্বাচন নিয়ে ফেসবুকে ভুয়া তথ্য ছড়ালে ব্যবস্থা নেবে ইসি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ও ভোট গ্রহণ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভুয়া তথ্য ছড়িয়ে পড়েছে। জাতীয় নির্বাচনের তফসিল, প্রতীক বরাদ্দ ও ভোট গ্রহণের যে তথ্যটি ফেসবুকে প্রকাশিত হয়েছে, সেটি শুক্রবার (২৫ আগস্ট) রাতে ভুয়া বলে গণমাধ্যমকে নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ। এ ভুয়া তথ্যের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করা হবে বলে জানান তিনি।

আগামী ৯ নভেম্বর সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। ১৯ নভেম্বর (রোববার) মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ। ২২ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ২৯ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) প্রতীক বরাদ্দ এবং ২৩ ডিসেম্বর (শনিবার) ভোট গ্রহণ করা হবে।

ইসির অতিরিক্ত সচিব বলেন, এ বিষয়টি আজ আমাদের নজরে এসেছে। যে তথ্যটি ফেসবুকে প্রচার হচ্ছে সেটি ভুয়া। নির্বাচন কমিশন কখনো এত আগে জাতীয় নির্বাচনের তফসিলের বিষয়ে তথ্য দেয় না। আমরা এ বিষয়টি কমিশনের নজরে আনব। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনে ফেসবুক কর্তৃপক্ষকে জানানো হবে।

এর আগে, গত ৩ আগস্ট দ্বাদশ সংসদ নির্বাচনকে ঘিরে ফেসবুকে সাম্প্রদায়িকতা, বিদ্বেষ, সহিংসতা ছড়ায় এমন অপপ্রচারণামূলক কন্টেন্ট ঠেকাতে সামাজিক যোগাযোগ মাধ্যম মেটা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে ইসি।

ওই সময় অশোক কুমার দেবনাথ বলেন, আমরা ফেসবুকের একটা টিমের সঙ্গে মিটিং করেছি। আমাদের যে টেকনিক্যাল লোক আছে, তাদের নিয়ে প্রতিনিধি দলের সঙ্গে বসেছিলাম। কারণ এখানে কিছু টেকনিক্যাল ব্যাপার ছিল। এটা ছিল প্রাথমিক আলোচনা। পরবর্তীতে নির্বাচন কমিশনের একজন ফোকাল পয়েন্ট নির্ধারণ করা হবে, তাদের সঙ্গে যোগাযোগ রাখার জন্য। তারা নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করবে।

তিনি বলেন, মূলত ব্যাপারটা ছিল ফেসবুকে যেসব অপপ্রচার হয়, সেই অপপ্রচারগুলো কিভাবে রোধ করা যায়, বিশেষ করে- ঘৃণাত্মক মন্তব্য, সাম্প্রদায়িকতা বা অন্যান্য যেসব ভায়োলেশন হয়। সেগুলো তারা ডিলিটসহ ব্লক করবে। মূলত এই ছিল মিটিং এর বিষয়। আমাদের কাছে যেটা নেগেটিভ প্রতীয়মান হবে, আমরা তাদের জানাব। তারা সেটাকে রিমুভ করে দেবে। শুধুমাত্র নির্বাচন কেন্দ্রিক বিভিন্ন কনটেন্টের বিষয়ে এমন পদক্ষেপ নেওয়া হবে। তফসিল ঘোষণার পর এ কার্যক্রম শুরু হবে বলে জানান তিনি।

Facebook Comments Box
advertisement

Posted ১:০৪ অপরাহ্ণ | শনিবার, ২৬ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar