সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নিউইয়র্ক সিটির মসজিদে মাইকে আজান প্রচারের অনুমতি

লাবলু আনসার, যুক্তরাষ্ট্র   |   রবিবার, ২৭ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

নিউইয়র্ক সিটির মসজিদে মাইকে আজান প্রচারের অনুমতি

রমজান মাসের স্বীকৃতির পর নিউইয়র্ক সিটির মসজিদসমূহে ৫ ওয়াক্ত নামাজের নামাজ মাইকে প্রচারের অনুমতি মিললো। ২৪ আগস্ট এক সার্কুলারে সিটির কম্যুনিটি অ্যাফেয়ার্স ব্যুরোর ডেপুটি কমিশনার মার্ক টি স্ট্যুয়ার্ট মুসলিম আমেরিকানদের জন্যে বিশেষ এক খুশীর বার্তা বিতরণ করেছেন।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের মিনেসোটা স্টেটের মিনিয়েপলিস সিটি কাউন্সিলের পর নিউইয়র্ক সিটি হলো দ্বিতীয় সিটি যেখানে মাইকে আজান প্রদানের অনুমতি পাওয়া গেল। এই সিদ্ধান্তকে মুসলিম কম্যুনিটির পক্ষ থেকে অভিনন্দিত করেছেন ‘স্যাফেস্ট’ (সাউথ এশিয়ান আমেরিকান ফান্ড ফর স্কলারশিপ অ্যান্ড ট্রেনিং)’র প্রতিষ্ঠাতা ও সিইও মাজেদা উদ্দিন। মাজেদা এ সংবাদদাতাকে জানান, সিটি কাউন্সিলের এ সিদ্ধান্তের জন্যে অনেক কাঠ-খড় পুড়তে হয়েছে। আশা করছি শীঘ্রই দুই ঈদের দিনকে সিটির সকল অফিস-আদালতেও মুসলমানদের জন্যে সবেতন ছুটির বিধি এবং জুলাই মাসকে ‘মুসলিম ঐতিহ্যের মাস’ হিসেবে স্বীকৃতি আদায়ের দেন-দরবারেও আমরা সফল হবো।

Ajaan Circular

উল্লেখ্য, নিউইয়র্ক সিটিতে তৃতীয় বৃহত্তম ধর্মাবলম্বী হচ্ছেন মুসলমানেরা। প্রথম হচ্ছে খ্রিস্টান এবং দ্বিতীয় বৃহত্তম হচ্ছেন ইহুদি সম্প্রদায়। এই সিটিতে সাড়ে ৭ লাখ মুসলমান বাস করছেন এবং নিউইয়র্ক মেট্রপলিটন সিটিতে এ সংখ্যা ১৫ লাখের বেশী। বাংলাদেশীদের পরিচালিত ৩৫টিসহ মোট ১৭৫টি মসজিদ রয়েছে সিটির অলি-গালিতে। সবগুলো মসজিদে নামাজের আজান মাইকে শুরু হলে বিশ্বের রাজধানী খ্যাত এই সিটিও ‘মসজিদের শহর’ হিসেবে পরিণত হবে বলে মনে করা হয়েছে।

ডেপুটি কমিশনার মার্ক টি স্ট্যুয়ার্ট তার সার্কুলারে উল্লেখ করেছেন যে, যুক্তরাষ্ট্রের সংবিধানে সকল ধর্মের আচার-অনুষ্ঠানকে সংহত করার কথা রয়েছে। সে তাগিদেই এটি করা হলো।

উল্লেখ্য, ব্রুকলীনে নূর আল ইসলাম মসজিদে আজান প্রচারিত হতো মাইকে। কয়েক বছর আগে এলাকার ভিন্ন ধর্মাবলম্বীরা সিটি প্রশাসনে আপত্তি জানালে সেই বিধি বাতিল করা হয়। এরপর থেকেই মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে সিটি কাউন্সিলে দেন-দরবার শুরু হয়েছিল।

Facebook Comments Box
advertisement

Posted ২:১২ অপরাহ্ণ | রবিবার, ২৭ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar