সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গ্যাবনে সেনা অভ্যুত্থান, ক্ষমতা দখলের ঘোষণা

বিশ্ব ডেস্ক   |   বুধবার, ৩০ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

গ্যাবনে সেনা অভ্যুত্থান, ক্ষমতা দখলের ঘোষণা

সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনে নিজের ভোট দিচ্ছেন প্রেসিডেন্ট আলি বঙ্গ অন্দিম্বা। ছবি: সংগৃহীত

নাইজারের পর এবার আফ্রিকার আরেক দেশ গ্যাবনে সামরিক অভ্যুত্থানের ঘটনা ঘটেছে। বুধবার এ ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনীর একটি দল। সম্প্রতি মধ্য আফ্রিকার দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচন বিশ্বাসযোগ্য না জানিয়ে ক্ষমতা দখলের ঘোষণা দেয় সেনাবাহিনীর দলটি।

স্থানীয় সময় বুধবার ভোরে রাষ্ট্রীয় টেলিভিশন গ্যাবন-২৪ এ উপস্থিত হয়ে একদল উচ্চপদস্থ সামরিক কর্মকর্তা জানান, তারা নির্বাচন বাতিল করেছে পাশাপাশি সমস্ত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ভেঙে দেওয়া হয়েছে এবং দেশের সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে।
সরাসরি সম্প্রচারে সামরিক কর্মকর্তারা বলেন, “গ্যাবোনিজ জনগণের নামে, আমরা বর্তমান শাসনের অবসান ঘটিয়ে শান্তি রক্ষা করার সিদ্ধান্ত নিয়েছি।”

উচ্চপদস্থ সামরিক কর্মকর্তারা আরও জানান, তারা গ্যাবনের সমস্ত নিরাপত্তা ও প্রতিরক্ষা বাহিনীর ওপর প্রতিনিধিত্ব করছে।

অন্যদিকে বার্তাসংস্থা রয়টার্স এবং এএফপি গ্যাবোনের রাজধানী লিব্রেভিলে গোলাগুলির শব্দ পাওয়ার খবর জানিয়েছে। রয়টার্সের একজন প্রতিবেদক জানান, টেলিভিশনে সামরিক কর্মকর্তারা উপস্থিত হওয়ার পর রাজধানী লিব্রেভিলে বন্দুকযুদ্ধের বিকট শব্দ শোনা যায়।

যদিও ওপেক-সদস্য দেশটির সরকারের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি।

গত শনিবার দেশটিতে নির্বাচনের পর থেকেই অস্থিরতা ও উত্তেজনা চলছিল। নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষকদের অভাব, ভোটগ্রহণের পরে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা এবং সারাদেশে রাত্রিকালীন কারফিউ জারি করার কারণে নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠে তখন।

গ্যাবনে বর্তমানে ক্ষমতায় রয়েছে প্রেসিডেন্ট আলি বঙ্গ অন্দিম্বা। তার বাবার তৈরি বঙ্গো গ্যাবোনিজ ডেমোক্রেটিক পার্টির (পিডিজি) মাধ্যমে ১৯৬৭ থেকে ২০০৯ সাল পর্যন্ত শাসন করেছেন ওমর বোঙ্গো। তার মৃত্যুর পর ২০০৯ সাল থেকেই প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতায় আছেন আলি বঙ্গ অন্দিম্বা।

এর আগে সম্প্রতি পশ্চিম আফ্রিকার দেশ নাইজারেও সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের ঘটনা ঘটে। দেশটিতে রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে প্রেসিডেন্টকে মোহাম্মদ বাজোমকে ক্ষমতাচ্যূত করা হয়। সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান, ফ্রান্স২৪, বিবিসি

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৮ অপরাহ্ণ | বুধবার, ৩০ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar