বৃহস্পতিবার ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথমবার অভিনয়ে ফারুকী, যাচ্ছেন বুসান চলচ্চিত্র উৎসবে

বিনোদন ডেস্ক:   |   বুধবার, ৩০ আগস্ট ২০২৩ | প্রিন্ট  

প্রথমবার অভিনয়ে ফারুকী, যাচ্ছেন বুসান চলচ্চিত্র উৎসবে

বাংলাদেশের খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। ক্যামেরার পেছনে থেকে অভিনয়শিল্পীদের দিয়ে অভিনয় আদায় করে নিলেও কখনো অভিনয়ের পথটা মাড়াননি তিনি। অবশেষে নিজের পরিচালনায় এলেন অভিনয়ে। সঙ্গে বোনাস হিসেবে জানালেন, প্রথমবার অভিনয় দিয়েই যাচ্ছেন বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

১২ জন নির্মাতা ১২টি চলচ্চিত্র নিয়ে আসছেন চরকিতে। পুরো প্রজেক্টটির নাম দেওয়া হয়েছে ‘মিনিস্ট্রি অব লাভ’। এটির তত্ত্বাবধানে আছেন মোস্তফা সরয়ার ফারুকী। এই প্রজেক্টের ২টি সিনেমার নির্মাণ করছেন তিনি নিজেই। এগুলো হলো- ‘মনোগামী’ এবং ‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’। বুধবার (৩০ আগস্ট) দ্বিতীয় সিনেমাটিতে তার অভিনয়, টিজার এবং বুসান উৎসবের সুখবর একসঙ্গে প্রকাশ করলেন নির্মাতারা।

প্রথমবার অভিনয়ের অভিজ্ঞতা জানিয়ে ফারুকী বলেন, ‘আমি নানা রকম গল্প বলার চেষ্টা করেছি। সেগুলোর একেকটা একেক রকমভাবে মানুষকে স্পর্শ করেছে। অভিনয় কেমন হওয়া উচিত, কোন গল্প বলা জরুরি- এসব নিয়ে সারাক্ষণই নিরীক্ষা করার চেষ্টা করেছি। কিন্তু যে কাজটা কখনোই করার চেষ্টা করিনি, সেটা হলো অভিনয়। প্রথম দিকে এটা নিয়ে আমার মধ্যে ইতস্তত ভাব থাকলেও তিশা আমাকে একটা কথা বলে আমার সংশয় দূর করে দেয়। ও বলে, এই গল্প তুমি জীবনে একবারই করতে পারবে। করে ফেলো, প্লিজ! শুটিং শুরু হয়ে যাওয়ার পর তেমন কোনো আলাদা অনুভূতি হয়নি। মনে হয়েছে, এটাই তো স্বাভাবিক। শুধু একটা জিনিস আলাদা ছিল। শটের সময় মনিটরে থাকা হতো না। আমার ছোট ভাই কিবরিয়া মনিটরে থাকতো। আর আমি শট শেষে গিয়ে প্লেব্যাক করতাম।’

২৮তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের পর্দা উঠবে আগামী ৪ অক্টোবর। ১০ দিনব্যাপী চলা এই উৎসবের পর্দা নামবে ১৩ অক্টোবর। উৎসবে ফারুকীর সিনেমা ছাড়াও বাংলাদেশ থেকে আরও দুটি সিনেমা নির্বাচিত হয়েছে। এগুলো হলো ইকবাল এইচ চৌধুরী নির্মিত ‘দ্য রেসলার’ ও বিপ্লব সরকার পরিচালিত ‘দ্য স্ট্রেঞ্জার’। ছবি দুটি লড়বে সম্ভাবনাময় নির্মাতাদের জন্য নির্ধারিত বিভাগে। আর ফারুকীর ছবিটি নির্বাচিত হয়েছে এশিয়া থেকে প্রতিষ্ঠিত চলচ্চিত্র নির্মাতাদের ‘কিম জিসুক’ বিভাগে। প্রয়াত পরিচালক কিম জিসুকের স্মরণে এ পুরষ্কার চালু করা হয়েছিল। এতে ফারুকীর আলোচিত এই সিনেমা ছাড়াও আরও ৯ জন দাপুটে নির্মাতার সিনেমা জায়গা করে নিয়েছে।

‘সামথিং লাইক অ্যান অটোবায়োগ্রাফি’ সিনেমায় একজন নামকরা অভিনেত্রী এবং একজন নির্মাতার গল্প বলবেন মোস্তফা সরয়ার ফারুকী। যেখানে ওই নির্মাতা ও অভিনেত্রীর বিয়ের পর বাচ্চা নেওয়া, বাচ্চা নেওয়ার পরের স্ট্রাগল ফুটে উঠবে সিনেমার পর্দায়। অনেকের ধারণা, এটি ফারুকী-তিশারই জীবনের একটি অংশ হতে যাচ্ছে।

বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল প্রতিযোগিতা বিভাগে বাংলাদেশ ছাড়াও আছে জাপানের দুটি, কোরিয়ার দুটি এবং চীন, থাইল্যান্ড, মালয়েশিয়া ও ভারতের একটি করে ছবি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫০ অপরাহ্ণ | বুধবার, ৩০ আগস্ট ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar