বৃহস্পতিবার ২০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

সিয়েরা লিওনের নির্বাচন নিয়ে মার্কিন ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা

বিশ্ব ডেস্ক   |   শুক্রবার, ০১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট  

সিয়েরা লিওনের নির্বাচন নিয়ে মার্কিন ভিসা নিষেধাজ্ঞার ঘোষণা

সিয়ের লিওনের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো ও ফার্স্ট লেডি ফাতিমা মাদা বায়ো। ছবি: সংগৃহীত

এবার পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনের জাতীয় নির্বাচন নিয়ে নতুন ভিসানীতি ঘোষণা করল মার্কিন যুক্তরাষ্ট্র। চলতি বছরের ২৪ জুন দেশটির এই নির্বাচন অনুষ্ঠিত হয়।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই ভিসানীতি ঘোষণা করেন।

এক বিবৃতিতে তিনি বলেন, সিয়েরা লিওন এবং সারাবিশ্বে গণতন্ত্রকে অক্ষুণ্ন রাখতে প্রতিশ্রুতিবদ্ধ মার্কিন যুক্তরাষ্ট্র। আজ আমি ২০২৩ সালের জুন মাসে সিয়েরা লিওনের নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করার জন্য অভিবাসন এবং জাতীয়তা আইনের ধারা ২১২(এ)(৩)সি-এর অধীনে একটি নতুন ভিসা বিধিনিষেধ নীতি ঘোষণা করছি।
এই নীতির অধীনে মার্কিন যুক্তরাষ্ট্র নির্বাচনী প্রক্রিয়ায় কারচুপিসহ সিয়েরা লিওনে গণতন্ত্রকে দুর্বল করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের জন্য ভিসা বিধিনিষেধ অনুসরণ করবে। এক্ষেত্রে হুমকি বা শারীরিক সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা সুশীল সমাজের সংগঠনকে ভয় দেখানো সিয়েরা লিওন সম্পর্কিত মানবাধিকারের অপব্যবহার বা লঙ্ঘন বিবেচনায় নেওয়া হয়েছে।

এ ধরনের ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এই বিধিনিষেধের অধীন হতে পারে। যে ব্যক্তিরা সিয়েরা লিওনে গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করে ২০২৩ সালের নির্বাচনের নেতৃত্বে আসবে, তারা এই নীতির অধীনে মার্কিন ভিসার জন্য অযোগ্য বলে বিবেচিত হতে পারে।

সম্প্রতি একই ধরনের অভিযোগে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ কম্বোডিয়ার ওপরও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। সূত্র: ইউএস স্টেট ডিপার্টমেন্ট, রয়টার্স, দ্য সিয়েরা লিওন টেলিগ্রাফ

Facebook Comments Box
advertisement

Posted ১১:৫৩ পূর্বাহ্ণ | শুক্রবার, ০১ সেপ্টেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar