সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হেগে প্রধান মোটরওয়ে অবরোধ : নেদারল্যান্ডসে ২৪০০ জলবায়ু কর্মী আটক

বিশ্ব ডেস্ক   |   রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট  

হেগে প্রধান মোটরওয়ে অবরোধ : নেদারল্যান্ডসে ২৪০০ জলবায়ু কর্মী আটক

নেদারল্যান্ডসে ২ হাজার ৪০০ জন জলবায়ু বিক্ষোভকারীকে আটক করেছে পুলিশ। হেগের একটি প্রধান মোটরওয়ে অবরোধ করার পর বিপুল সংখ্যক এই বিক্ষোভকারীকে পুলিশ আটক করে। জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে বিক্ষোভ করছিলেন তারা। এমনকি বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামানও ব্যবহার করে। ১০ সেপ্টেম্বর এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে, জীবাশ্ম জ্বালানি শিল্পে সরকারি ভর্তুকি বন্ধের দাবিতে শনিবার (৯ সেপ্টেম্বর) নেদারল্যান্ডসের একটি মহাসড়কে বিক্ষোভে নামা হাজার হাজার জলবায়ু কর্মীকে ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করেছে। মূলত রাস্তা বন্ধ করে বিক্ষোভ না করতে কর্তৃপক্ষের সতর্কতা উপেক্ষা করে জলবায়ু কর্মীরা।
রয়টার্স বলছে, কর্তৃপক্ষের সতর্কতা উপেক্ষা করে ১০ হাজারেরও বেশি বিক্ষোভকারী এ১২ হাইওয়ে ধরে হেগের দিকে মিছিল শুরু করে। পরে পুলিশ জলকামান ব্যবহার করে এবং ২৪০০ জলবায়ু কর্মী আটক করে।

পুলিশ এক বিবৃতিতে বলেছে, তারা ২৪০০ বিক্ষোভকারীকে আটক করেছে। আটকৃতদের মধ্যে নাবালক শিশুও রয়েছে। জলকামান ব্যবহারের ঘটনায় কারও আহত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি।

এক্সটিংকশন রেবেলিয়ন নামে একটি সংগঠন শনিবার এই প্রতিবাদ-বিক্ষোভের আয়োজন করে এবং এতে হাজার হাজার জলবায়ু কর্মী যোগ দিয়েছিলেন। বিক্ষোভ চলাকালীন কর্মীরা জীবাশ্ম জ্বালানিতে ভর্তুকি বন্ধের দাবিতে দ্য হেগের এ১২ মহাসড়কে হাঁটাহাঁটি করছিলেন।

এক্সটিংকশন রেবেলিয়ন বলছে, নেদারল্যান্ডস সরকার তেল ও গ্যাস শিল্পে ভর্তুকি দেওয়ার জন্য সরকারি তহবিল ব্যবহার বন্ধ না করা পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবে।

এর আগে গত মে মাসে নেদারল্যান্ডসে দেড় হাজারেরও বেশি জলবায়ু বিক্ষোভকারীকে আটক করেছিল পুলিশ। হেগের একটি হাইওয়ে অবরোধ করার পর তাদের পুলিশ আটক করে। পরে অবশ্য আটককৃতদের বেশিরভাগকেই ছেড়ে দেওয়া হয়।

Facebook Comments Box
advertisement

Posted ১:৪১ অপরাহ্ণ | রবিবার, ১০ সেপ্টেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar