সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৯/১১ জঙ্গি হামলা : ২২ বছর পর পরিচয় মিলল আরও দুজনের

বিশ্ব ডেস্ক   |   সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট  

৯/১১ জঙ্গি হামলা : ২২ বছর পর পরিচয় মিলল আরও দুজনের

যুক্তরাষ্ট্রের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর জঙ্গি হামলায় নিহত হয়েছেন ২৭৫৩ জন। দীর্ঘ এ সময়ে তাদের মধ্যে ১৬৪৭ জনের পরিচয় শনাক্ত করা গিয়েছিল। এবার সেই তালিকায় যুক্ত হয়েছে আরও দুজনের নাম। ঘটনার ২২ বছর পর দেহাবশেষের ডিএনএ পরীক্ষায় আরও দুজনের পরিচয় মিলেছে। তারা দুজন নারী-পুরুষ—পরিবারের অনুরোধে তাদের পরিচয় প্রকাশ করেনি নিউইয়র্ক প্রশাসন।

নিউইয়র্কের চিফ মেডিকেল এগজামিনার জানিয়েছেন, নিহতদের মধ্যে এ নিয়ে ১৬৪৯ জনকে শনাক্ত করা গেছে।
মার্কিন প্রশাসন এক বিবৃতিতে জানিয়েছে, প্রথাগত ডিএনএ পরীক্ষার পরিবর্তে ‘নেক্সট জেনারেশন সিকোয়েন্সিং টেকনলজি’ ব্যবহার করা হয়েছে।

নিউইয়র্কের মেয়র এরিক অ্যাডামস জানিয়েছেন, ‘আশা করছি স্বজন হারানো মানুষরা এবার এই আশ্বাস পাবেন, দ্রুত বাকিদের পরিচয়ও খুঁজে বের করা হবে।’

২০০১ সালে ১১ সেপ্টেম্বর (নাইন-ইলেভেন) সন্ত্রাসবাদী আল কায়দা চারটি বিমান ছিনতাই করে এ হামলা চালিয়েছিল। তখন দুটি বিমান আছড়ে পড়ে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে। একটি আঘাত হানে পেন্টাগনের পশ্চিম অংশে। আর একটি ভেঙে পড়ে যায় পেনসিলভেনিয়ার শ্যাঙ্কসভিলের একটি মাঠে। নাইন-ইলেভেনের সেই জঙ্গি হামলা বদলে দিয়েছিল আমেরিকাকে। এর পর এই জল গড়িয়েছে অনেক দূর। হত্যা করা হয় আল কায়দা প্রধান ওসামা বিন লাদেনকে।

প্রতি বছর ওই তারিখে নিউইয়র্কের গ্রাউন্ড জ়িরো, যেখানে দাঁড়িয়ে ছিল ওই টুইন টাওয়ার, সেখানে এ দিন প্রার্থনা ও শ্রদ্ধাজ্ঞাপন করা হয়।

সূত্র: আলজাজিরা

Facebook Comments Box
advertisement

Posted ১:৩০ অপরাহ্ণ | সোমবার, ১১ সেপ্টেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar