সোমবার ২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির অভিযোগে তদন্তাধীন চীনের প্রতিরক্ষামন্ত্রী সাংফু : রয়টার্স

বিশ্ব ডেস্ক   |   শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট  

দুর্নীতির অভিযোগে তদন্তাধীন চীনের প্রতিরক্ষামন্ত্রী সাংফু : রয়টার্স

তিন সপ্তাহ ধরে ‘নিখোঁজ’ থাকা চীনের প্রতিরক্ষামন্ত্রী লি সাংফুর খোঁজ মিলেছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের সঙ্গে দেশটির অন্তত ১০ জন উচ্চপদস্থ কর্মকর্তা জানিয়েছেন, সামরিক ও যুদ্ধাস্ত্র কেনাকাটায় দুর্নীতি করার অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে। আর এখন তিনি তদন্তকারীদের অধীনেই রয়েছেন।

যেসব ব্যক্তি রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন তারা সবাই সেনাবাহিনীর সঙ্গে সরাসরি যুক্ত। তবে কি ধরনের যুদ্ধাস্ত্র কেনাকাটায় লি দুর্নীতি করেছেন সে বিষয়ে জানতে পারেনি রয়টার্স।

সংশ্লিষ্ট ব্যক্তিরা আরও জানিয়েছেন, চীনের সামরিক বাহিনীর ‘সামরিক সরঞ্জাম ক্রয়ের’ যে ইউনিট আছে— ২০১৭ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত সেই ইউনিটের প্রধানের দায়িত্ব পালন করেছেন লি। আর সেই সময়ই সেখানে দুর্নীতির ঘটনা ঘটেছিল। আর এ দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে লি-সহ আরও ৮ জন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে।

এ বছরের মার্চে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পান লি। দায়িত্ব নেওয়ার কয়েক মাস পরই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে তদন্ত শুরু হয়েছে। আর এ তদন্ত করছে দেশটির সশস্ত্র বাহিনীর প্রভাবশালী ডিসিপ্লিনারি ইনসপেকশন কমিশন।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নাল গতকাল শুক্রবার (১৫ সেপ্টেম্বর) চীনের এক উচ্চপদস্থ কর্মকর্তার বরাতে জানায়, লি-কে গত সপ্তাহে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাওয়া হয়।

মার্কিন সংবাদমাধ্যমগুলো আরও জানায়, লি সাংফুকে খুব সম্ভবত প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

এদিকে এ বছরের জুলাইয়ে সেনাবাহিনীর সামরিক সরঞ্জাম ক্রয়ের ইউনিট ঘোষণা দেয়— এই ইউনিটে শুদ্ধি অভিযান চালানো হবে। এরপরই ইউনিটটির সাবেক প্রধান ও বর্তমান প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।

লি-কে গত ২৯ আগস্ট সর্বশেষবার প্রকাশ্যে দেখা গিয়েছিল। ওইদিন বেইজিংয়ে একটি নিরাপত্তা ফোরামে বক্তব্য দিয়েছিলেন তিনি। এর আগে ১৫ আগস্ট রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী ও ১৬ আগস্ট বেলারুশের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করতে দেখা গিয়েছিল তাকে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:০৯ অপরাহ্ণ | শনিবার, ১৬ সেপ্টেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar