সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

‘ভিসা নিষেধাজ্ঞায় পড়েননি’ বলে জানালেন মসিউর রহমান রাঙ্গা

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট  

‘ভিসা নিষেধাজ্ঞায় পড়েননি’ বলে জানালেন মসিউর রহমান রাঙ্গা

ঘণ্টা দুয়েকের মধ্যে অবস্থান পাল্টে বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা জানিয়েছেন, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞায় পড়েননি। সোমবার (২৫ সেপ্টেম্বর) রাত পৌনে ১১টার দিকে তিনি একটি গণমাধ্যমে এ কথা বলেন। যদি রাত পৌনে ৯টার দিকে কয়েকজন সাংবাদিকের বরাতে তিনি দাবি করেছিলেন, যুক্তরাষ্ট্রের ভিসা নিষেধাজ্ঞা পেয়েছেন।

জাতীয় পার্টির (জাপা) সূত্রের খবর, দল থেকে বহিষ্কার হওয়া মসিউর রহমান রাঙ্গা আলোচনায় আসতে ভিসা নিধেষাজ্ঞায় পড়ার দাবি করেছিলেন। নির্বাচনের আগে আলোচনায় থাকতে নিষেধাজ্ঞা পাওয়ার দাবি করেছেন কিনা- প্রশ্নে রংপুর-১ আসনের এমপি মসিউর রহমান রাঙ্গা সমকালকে বলেছেন, ‘রাজনীতি করি, শত্রু মিত্র আছে। অনেকে অনেক কথা বলতে পারে।’
গত ২৪ মে ঘোষিত ভিসা নীতির প্রয়োগ শুরু করার কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশে সুষ্ঠু নির্বাচনের পথে যারা বাধা হবেন তাদের ভিসা দেবে না দেশটি। বাংলাদেশর সরকারি ও বিরোধী দলের রাজনীতিক এবং আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যরা ভিসা নিষেধাজ্ঞায় পড়েছেন বলে গত ২২ সেপ্টেম্বর জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর। কারা কারা নিষেধাজ্ঞায় পড়েছেন, তাদের সংখ্যা কত, তা জানানো হবে না বলে জানিয়েছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। যার ভিসা বাতিল হবে, শুধু তাকে জানিয়ে দেওয়া হবে।

যুক্তরাষ্ট্রের এত স্পষ্ট ঘোষণার পরও কীভাবে নিষেধাজ্ঞায় পড়ার কথা জানলেন- প্রশ্নে সংসদের বিরোধী দল জাপার সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গা দাবি করেন, কয়েকজন সাংবাদিক তাকে জানিয়েছে। ফেসবুকেও দেখেছেন। তিনি বলেছেন, ‘আসলেই নিষেধাজ্ঞা দিয়েছে কিনা জানি না। আমি সাংবাদিকদের বলেছি, নিষেধাজ্ঞা দিয়ে থাকলে অখুশি নই।’

২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় এমপি হওয়ার পর মসিউর রহমান রাঙ্গা পল্লী উন্নয়ন এবং সমবায় প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। মন্ত্রী থাকাবস্থায় যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন তিনি। মসিউর রহমান রাঙ্গা সমকালকে বলেছেন, সেই সময়ে যুক্তরাষ্ট্রের পাঁচ বছর মেয়াদি ভিসা পেয়েছিলেন। সেই ভিসার মেয়াদ এখনো আছে কি না জানি না।

ভিসা বাতিল হলে মার্কিন দূতাবাস তা জানিয়ে চিঠি দেবে। এমন কোনো চিঠি বা দূতাবাস থেকে কোনো বার্তা পাননি বলে জানিয়েছেন মসিউর রহমান রাঙ্গা। তিনি বলেছেন, চিঠি পেলে সংবাদ সম্মেলন করে জানাব।

নিষেধাজ্ঞা পেলে অখুশি হবো না, বক্তব্যের ব্যাখ্যায় তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্র সরকার কাউকে সে দেশে প্রবেশ করতে দেবে কিনা, তা তাদের নিজস্ব বিষয়। তা বোঝাতেই এ কথা বলেছিলাম।’

গত মে মাসের পর জি এম কাদের একাধিকবার ভিসা নীতিকে গুরুত্বপূর্ণ বলেছিলেন। তবে আওয়ামী লীগ বারবারই বলছে, ভিসা নিষেধাজ্ঞাকে পরোয়া করে না। এ বিষয়ে নিজের অবস্থান জানাননি জাপা নেতা মসিউর রহমান রাঙ্গা।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৬ সেপ্টেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar