সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পরমাণু শক্তিচালিত ক্রুজ মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া : পুতিন

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৬ অক্টোবর ২০২৩ | প্রিন্ট  

পরমাণু শক্তিচালিত ক্রুজ মিসাইলের পরীক্ষা চালিয়েছে রাশিয়া : পুতিন

রাশিয়া পারমাণবিক শক্তিচালিত ক্রুজ মিসাইলের চূড়ান্ত পরীক্ষা চালিয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এমনটাই জানিয়েছেন। রাশিয়ার সোচি শহরে ভালদাই ডিসকাশন ক্লাবের এক সভায় তিনি এই দাবি করেন। শুক্রবার (৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া পারমাণবিক শক্তিচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্রের ‘চূড়ান্ত সফল পরীক্ষা’ করেছে বলে দাবি করেছেন ভ্লাদিমির পুতিন। রাশিয়ার প্রেসিডেন্টের এই মন্তব্য এমন এক সময়ে এলো যার মাত্র কয়েক দিন আগেই পুতিনের মুখপাত্র ‘বুরেভেস্তনিক’ ক্ষেপণাস্ত্রের পরীক্ষার বিষয়টি অস্বীকার করেছিলেন।

যদিও পরমাণু শক্তিচালিত এই ক্রুজ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা আসন্ন বলে এক প্রতিবেদনে উল্লেখ করেছিল প্রভাবশালী মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

বিবিসি বলছে, পরীক্ষামূলক এই অস্ত্রের কথা প্রথম ২০১৮ সালে ঘোষণা করা হয়। অত্যাধুনিক এই ক্ষেপণাস্ত্রের সম্ভাব্য সীমাহীন পাল্লা রয়েছে জানিয়ে এটির ব্যাপক প্রশংসাও করা হয়েছে। তবে আনুষ্ঠানিকভাবে এই ক্ষেপণাস্ত্রে সক্ষমতা সম্পর্কে খুব কমই জানা যায় এবং এমনকি এমন রিপোর্টও রয়েছে যে, এই মিসাইলের পূর্ববর্তী পরীক্ষাগুলো ব্যর্থ হয়েছে।

এদিকে পারমাণবিক শক্তিচালিত ক্রুজ মিসাইলের চূড়ান্ত পরীক্ষার বিষয়ে প্রেসিডেন্ট পুতিনের দাবি এখনও স্বাধীনভাবে নিশ্চিত করা হয়নি এবং রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে এখন পর্যন্ত এ বিষয়ে কোনও কথা বলা হয়নি।

রাশিয়ার সোচি শহরে ভালদাই ডিসকাশন ক্লাবের সভায় বৃহস্পতিবার পুতিন বলেন, ‘আমরা এখন কার্যত আধুনিক ধরনের কৌশলগত অস্ত্রের কাজ শেষ করেছি যার বিষয়ে আমি কথা বলেছি এবং যা আমি কয়েক বছর আগেই ঘোষণা করেছি।’

পুতিনের এদিনের বক্তব্য রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। সেখানে রুশ প্রেসিডেন্ট বলেন: ‘বুরেভেস্তনিকের চূড়ান্ত সফল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এটি বৈশ্বিক পাল্লার পারমাণবিক শক্তিচালিত ক্রুজ ক্ষেপণাস্ত্র।’

যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর সামরিক জোট ন্যাটোর কাছে অবশ্য এই ক্ষেপণাস্ত্রটি স্কাই ফল নামে পরিচিত। অস্ত্র নিয়ন্ত্রণে কাজ করা নিউক্লিয়ার থ্রেট ইনিশিয়েটিভ নামে এক সংস্থার বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস বলেছে, ২০১৭ সাল থেকে ২০১৯ সালের মধ্যে রাশিয়া এই ক্ষেপণাস্ত্রের ১৩টি পরীক্ষা চালিয়েছিল বলে জানা যায় এবং সেই পরীক্ষার সবই ব্যর্থ হয়েছিল।

বৃহস্পতিবার পুতিন আরও বলেন, সারমাট নামক আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের কাজ প্রায় সম্পূর্ণ হয়েছে। তিনি বলেন, রাশিয়ার পারমাণবিক মতবাদ পরিবর্তন করার কোনও পরিকল্পনা নেই। মূলত রুশ বাহিনী ঠিক কখন বা কোন পরিস্থিতিতে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে পারে তা এই নীতির মাধ্যমে নির্ধারণ করা হয়।

পুতিন আরও বলেন, রাশিয়ান রাষ্ট্রের অস্তিত্ব হুমকির মুখে পড়েনি এবং ‘সুস্থ মনের এবং পরিষ্কার স্মৃতির অধিকারী কোনও ব্যক্তি’ মস্কোর বিরুদ্ধে পারমাণবিক হামলার কথা ভাববে না।

Facebook Comments Box
advertisement

Posted ১২:১৯ অপরাহ্ণ | শুক্রবার, ০৬ অক্টোবর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar