সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

গাজায় যুদ্ধবিরতির দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ, গ্রেফতার দেড় শতাধিক

যুক্তরাষ্ট্র প্রতিনিধি   |   সোমবার, ২৩ অক্টোবর ২০২৩ | প্রিন্ট  

গাজায় যুদ্ধবিরতির দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ, গ্রেফতার দেড় শতাধিক

ইসরায়েলকে আরো ১৪.৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা প্রদানের জন্যে প্রেসিডেন্ট জো বাইডেন কর্তৃক কংগ্রেসের প্রতি আহবানের নিন্দা এবং অবিলম্বে গাজায় যুদ্ধ বিরতির দাবিতে ২০ অক্টোবর নিউইয়র্ক সিটিতে হাজার হাজার আমেরিকান বিক্ষোভ করেছেন। বিক্ষোভকারীরা ইউএস সিনেটের লিডার সিনেটর (নিউইয়র্ক) চাক শুমার এবং জিলি ব্র্যান্ডের অফিসের সামনে জড়ো হয়ে অবস্থান ধর্মঘট করেন। সে সময় সিটি কাউন্সিলওম্যান শাহানা হানিফ, কাউন্সিলওম্যান টিফানি ক্যাবান, স্টেট অ্যাসেম্বলীম্যান জোহরান মামদানীসহ দেড় শতাধিক বিক্ষোভকারিকে পুলিশ গ্রেফতার করে। এই বিক্ষোভে ইসরাইলিরাও ছিলেন গাজায় মানবিক সংকটের নিন্দা ও প্রতিবাদ জানাতে।

উল্লেখ্য, ইসরায়েলকে সামরিক সহায়তা ছাড়াও নানা ধরনের মানবিক সহায়তার ক্ষেত্র প্রসার করা হলেও ফিলিস্তিনিদের ব্যাপারে রহস্যজনক নিরবতা পালন করছে হোয়াইট হাউজ। এই বিক্ষোভ থেকে নেতৃবৃন্দ কংগ্রেসনাল রিসার্স সার্ভিসের উদ্ধৃতি দিয়ে অভিযোগ করেন যে, আমেরিকানদের ট্যাক্সের অর্থ দুর্দশাগ্রস্ত আমেরিকানদের মধ্যে বিতরণের পরিবর্তে স্বাধীনতাকামী ফিলিস্তিনিদের নিধনে ইসরায়েলকে প্রদান করা হচ্ছে। গাজায় ইসরায়েলি সামরিক অভিযানে হাজারো নারী-শিশুসহ হাসপাতালে চিকিৎসাধীনরাও ভিকটিম হয়েছে। ২০ লাখ মানুষ ইসরায়েলি হামলার মুখে রয়েছে। এভাবেই গাজায় যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ করছে ইসরায়েলরা। এই বিক্ষোভ থেকে হামাস বাহিনীর নৃশংসতারও নিন্দা করা হয়েছে।

ডনউইয়র্ক স্টেট অ্যাসেম্বলীম্যান জোহরান মামদানী জানান, সর্বশেষ জরিপ অনুযায়ী ৬৬% আমেরিকানই চাচ্ছে অবিলম্বে গাজায় যুদ্ধ বিরতি। তার পরিবর্তে বাইডেন প্রশাসন ইসরায়েলকে সামরিক সহায়ংতা অব্যাহত রেখেছে গাজায় অভিযান চালানোর জন্যে। এটা সহ্য করা যায় না।

বিক্ষোভের আয়োজন করে নিউইয়র্ক সিটি ডেমক্র্যাটিক সোস্যালিস্টস অব আমেরিকা, আদাল্লাহ জাস্টিস প্রজেক্ট, মুসলিম আমেরিকান সোসাইটি, মুসলিম ডেমক্র্যাটিক ক্লাব, বাংলাদেশি আমেরিকান ফর পলিটিক্যাল প্রোগ্রাম (বাপ), দেশীজ রাইজিং আপ অ্যান্ড মুভিং, জুইশ ভয়েস ফর পীস, ইয়াল্লা ব্রুকলীন, ইকনাসহ দেড় ডজনের অধিক সংগঠন।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১৩ অপরাহ্ণ | সোমবার, ২৩ অক্টোবর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar