সোমবার ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কৃষ্ণসাগর ও ক্রিমিয়ার আকাশে ইউক্রেনের ৩৬ ড্রোন ভূপাতিত

প্রতিদিন ডেস্ক   |   রবিবার, ২৯ অক্টোবর ২০২৩ | প্রিন্ট  

কৃষ্ণসাগর ও ক্রিমিয়ার আকাশে ইউক্রেনের ৩৬ ড্রোন ভূপাতিত

কৃষ্ণসাগর ও রুশ অধিকৃত ক্রিমিয়া উপদ্বীপে ৩৬টি ইউক্রেনীয় ড্রোন গুলি করে ভূপাতিত করেছে রাশিয়ার সামরিক বাহিনী। শনিবার (২৮ অক্টোবর) রাতের আঁধারে এসব ড্রোন ভূপাতিত করা হয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় ২৯ অক্টোবর এ তথ্য সামনে এনেছে বলে পৃথক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা এএফপি এবং সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাতের আঁধারে রাশিয়ান ফেডারেশনের ভূখণ্ডে বেশ কিছু স্থাপনায় এয়ার-টাইপ ড্রোন ব্যবহার করে ইউক্রেনের সন্ত্রাসী হামলার চেষ্টা ব্যর্থ করে দেওয়া হয়েছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

রুশ এই মন্ত্রণালয় আরও বলেছে, এসব স্থানে থাকা আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাগুলো কৃষ্ণসাগর ও ক্রিমিয়ান উপদ্বীপের উত্তর-পশ্চিম অংশে ৩৬টি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে।

এদিকে ড্রোন ধ্বংসের বিষয়ে ইউক্রেনীয় কর্তৃপক্ষের কাছ থেকে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। অবশ্য চলতি বছরের জুন মাসে কিয়েভ পাল্টা হামলা চালানো শুরু করার পর থেকে রাশিয়ার ভূখণ্ডে ইউক্রেনের হামলা বেড়েছে।

উল্লেখ্য, ২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দ্বীপের দখলে নিয়েছিল রাশিয়া। অবশ্য বিশ্বের বেশিরভাগ দেশ মস্কোর এই দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।

এছাড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিও ক্রিমিয়াকে রাশিয়ার দখলদারিত্ব থেকে মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

অন্যদিকে রাশিয়া বলেছে, রুশ বাহিনী কৃষ্ণসাগরের এই উপদ্বীপটি দখল করার পর সেখানে গণভোট অনুষ্ঠিত হয় এবং সেখানেই দেখা গেছে, ক্রিমিয়ানরা সত্যিকার অর্থেই রাশিয়ার অংশ হতে চায়। যদিও সেই গণভোটকে বিশ্বের অধিকাংশ দেশ স্বীকৃতি দেয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৩:১৬ অপরাহ্ণ | রবিবার, ২৯ অক্টোবর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar