সোমবার ১৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের বড় দলগুলোর সঙ্গে আবারও বসতে চান পিটার হাস

প্রতিদিন ডেস্ক   |   মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০২৩ | প্রিন্ট  

বাংলাদেশের বড় দলগুলোর সঙ্গে আবারও বসতে চান পিটার হাস

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে আবারও দেখা করার জন্য সময় চেয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস। ১৩ নভেম্বর মার্কিন দূতাবাসের মুখপাত্রের এক খুদে বার্তায় জানানো হয়, তিনটি বৃহৎ রাজনৈতিক দলের জ্যেষ্ঠ নেতাদের সঙ্গে দেখা করার জন্য সময় চেয়ে অনুরোধ করেছেন রাষ্ট্রদূত।

খুদে বার্তায় উল্লেখ করা হয়, যুক্তরাষ্ট্র চায় অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হোক এবং সব পক্ষকে সহিংসতা ও সংযম বজায় রাখার আহ্বান জানায়।

যুক্তরাষ্ট্র একটি রাজনৈতিক দলের ওপর আরেকটি দলকে সমর্থন করে না এবং শর্তহীন সংলাপের জন্য সব পক্ষকে আহ্বান জানায়।

গণতান্ত্রিক প্রক্রিয়াকে যারা বাধাগ্রস্ত করবে তাদের বিরুদ্ধে ভিসানীতি ব্যবহার করা হবে বলেও পুনরায় মনে করিয়ে দিয়েছে মার্কিন দূতাবাস।

এ বিষয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম গণমাধ্যমকে বলেন, এটি আমরা সবসময় বলি যে, অপছন্দ করলেও কিছু জিনিস আমাদের করতে হয়।

তিনি বলেন, নির্বাচনের বিষয়টি বাংলাদেশের জনগণের অভ্যন্তরীণ। বাংলাদেশের জনগণ যে জনপ্রতিনিধিদের নির্বাচন করেছেন, তারা সবাই মিলে ১৯৭২ সালে বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি সংবিধান তৈরি করেছেন। সেই সংবিধানটি নানা সময় কাটাছেঁড়া করা হয়েছে বিভিন্ন সামরিক সরকারের সময়ে। গণতান্ত্রিক সরকার পুনঃপ্রতিষ্ঠা হওয়ার পর আমরা এটিকে মোটামুটি আবার আগের জায়গায় আনার চেষ্টা করেছি। সেই সংবিধান অনুযায়ী এবং সংবিধানের আলোকে যে আইন প্রণয়ন হয়েছে সেটি অনুযায়ী নির্বাচন হবে।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ নভেম্বর ২০২৩

nypratidin.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

এ বিভাগের আরও খবর...

আর্কাইভ ক্যালেন্ডার

রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র শনি
 
১০১১১৩
১৫১৬১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
৩০৩১  

Editor : Naem Nizam

Executive Editor : Lovlu Ansar